বাজারে রুশ-ইউক্রেন চুক্তির প্রভাব; পাইকারি পর্যায়ে কমেছে আটা-ময়দার দাম

|

পাইকারি পর্যায়ে খানিকটা কমেছে আটা-ময়দার দাম। সেই সাথে রাশিয়া-ইউক্রেন চুক্তির সুবাতাস লাগছে বাজারে। নতুন করে আর দাম বাড়েনি। বিক্রেতারা বলছেন, খুব শিগগিরই খুচরা পর্যায়ে দাম কমতে শুরু করবে। আটা-ময়দার দাম কমার সুফল মিলবে চালের বাজারেও। চুক্তির ইতিবাচক প্রভাব পড়বে ভোজ্যতেল ও সার আমদানিতে, এমন অভিমত বিশ্লেষকদের। আর পর্যাপ্ত মজুদ গড়ে তুলতে দ্রুত উদ্যোগ নেয়ার পরামর্শ ব্যবসায়ীদের।

আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণকারী সংস্থাগুলোর তথ্য বলছে, এরইমধ্যে বিশ্ব বাজারে গমের দাম কমেছে ৩ থেকে ৪ শতাংশ। বাংলাদেশের বাজারেও এমন পরিস্থিতিতে গমের দাম কমার আশার আলো দেখা দিয়েছে বলে জানিয়েছেন পাইকারি ব্যবসায়ীরা।

এরইমধ্যে পাইকারি পর্যায়ে দাম কমার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। দু’একটি ব্র্যান্ডের দামও কমেছে। ৫০ কেজি প্রতি বস্তার দাম ২১শ’ টাকা থেকে নেমে ১৭শ’ টাকায় এসেছে। নতুন করে আর দাম বাড়বে না। বরং এখন দফায় দফায় কমতে থাকবে।

বাংলাদেশ বিশ্বের পঞ্চম গম আমদানিকারক দেশ। প্রতিবছর গমের চাহিদা ৭৫ লাখ টনের বেশি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ মাত্র ৪০ লাখ টন গম আমদানি করতে পেরেছে। চুক্তির ফলে বিশ্ববাজারে গমের পাশাপাশি সারসহ আরও কিছু পণ্যের দাম কমতে পারে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। স্থানীয় বাজারে আটা-ময়দার দাম কমে যাওয়ার সুবাতাস চালের বাজারেও মিলবে।

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, উচ্চ পর্যায়ের গম আমদানির করতে না পারার জন্য বাংলাদেশের মানুষ বেশিমাত্রায় চালের উপর নির্ভর হয়েছে। এজন্য চালের মূল্য কমছিল না। এখন আমাদের ধারণা, গম যদি সহনীয় মাত্রায় আমদানি করতে পারি, মূল্য কমে আসলে এর ইতিবাচক প্রভাবও চালের বাজারে আমরা দেখতে পারবো।

বাংলাদেশে গমের প্রায় ৯০ শতাংশই আসে বেসরকারি খাতের মাধ্যমে। খাদ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী, চলতি মাসে ২৮ হাজার টন গম আমদানির ঋণপত্র চূড়ান্ত হয়েছে। সরকারি গুদামে আছে ১ লাখ ৬৪ হাজার টন।

সাধারণত বছরের এই সময়টায় ৩ থেকে ৪ লাখ টন গম মজুদ থাকে। সরকার এবার ২ লাখ টন গম অভ্যন্তরীন উৎস থেকে সংগ্রহের পরিকল্পনা নিয়েছিল। কিন্তু এ পর্যন্ত মাত্র ২০ মেট্রিক টন গম সংগ্রহ করা গেছে। আর চাল সংগ্রহ হয়েছে ৮ লাখ ৩৪ হাজার টন। গত মে মাসে ভারত গম রফতানি বন্ধ করার পর গম ও চালের দাম প্রায় সমান হয়ে যায়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply