ঢাকার সাথে সামরিক অস্ত্র ও সহযোগিতা বাড়াতে আগ্রহী আঙ্কারা: তুর্কিয়ে রাষ্ট্রদূত

|

মোস্তফা এসমান তুরান।

বাইরাকটার টিবি ২। সর্বাধুনিক এই ড্রোনের নির্মাতা তুর্কিয়ের বাইকার টেকনোলজি। এটি ব্যবহার করেই রুশ বাহিনীকে খানিকটা বিপাকে ফেলেছে ইউক্রেন। আন্তর্জাতিক মানের এই ড্রোন এবার কিনছে বাংলাদেশ। এরইমধ্যে চুক্তি স্বাক্ষরও হয়েছে। তুর্কিয়ে বলছে, এদেশের সাথে সামরিক খাতে ব্যবসা-বাণিজ্য দিন দিন বাড়ছে। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মোস্তফা এসমান তুরান জানিয়েছেন, এদেশের কাছে সামরিক অস্ত্র বিক্রির পাশাপাশি এ খাতে সহযোগিতা আরও বাড়াতে আগ্রহী তার দেশ।

ঢাকায় ডি-৮ সম্মেলনে যোগ দিতে আগামীকাল মঙ্গলবার (২৬ জুলাই) ঢাকা আসছেন তুর্কিয়ের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এ সফরেও ব্যবসা-বাণিজ্য ও সামরিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে ঢাকা-আঙ্কারা আলোচনা হবে বলে জানান মোস্তফা এসমান তুরান।

ঢাকায় নিযুক্ত তুর্কিয়ের এ রাষ্ট্রদূত বলেন, দুই দেশের মধ্যে সামরিক খাতে বোঝাপড়া এখন চমৎকার। এরইমধ্যে বেশ কিছু চুক্তিও করেছে বাংলাদেশ। এর আগে পররাষ্ট্রমন্ত্রীরা যতবারই বসেছেন, সামরিক খাত আলোচনায় ছিল। এবারও এটা থাকবে। সামরিক যোগাযোগ পরবর্তী ধাপে নিতে চাই আমরা।

বুধবার মুসলিম প্রধান দেশগুলোর জোট ডি-৮ সম্মেলনে অংশ নিচ্ছেন তুর্কিয়ের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। সম্মেলনের ফাঁকে বাংলাদেশের নীতিনির্ধারকদের সাথে বৈঠক করবেন তিনি। সেখানেও ব্যবসা-বাণিজ্য আর বিনিয়োগ বাড়ানোর বিষয়টি প্রাধান্য পাবে।

মোস্তফা ওসমান তুরান আরও বলেন, বড় বৈঠক না হলেও সব বিষয় পর্যালোচনা করবে দুই দেশ। বাণিজ্যিক বিনিয়োগ বাড়ানো সবচেয়ে গুরুত্বপূর্ণ। পাশাপাশি রাজনৈতিক সম্পর্ক আর শীর্ষ নেতাদের সফর ছাড়াও যৌথ অর্থনৈতিক কমিশনের বৈঠক প্রসঙ্গে কথা হবে। আন্তর্জাতিক সংকট বিশেষ করে রোহিঙ্গা প্রসঙ্গেও আলোচনা হওয়ার কথা।

সম্প্রতি আঙ্কারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উদ্বোধন করে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এবার ঢাকার বনানীতে কামাল আতার্তুকের মুর‍্যাল উদ্বোধন করা হচ্ছে আগামী বুধবার। আর দ্রুততম সময়ে তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগানের ঢাকা সফরের ব্যাপারেও আশাবাদী রাষ্ট্রদূত।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply