ইউক্রেনের বন্দর দিয়ে শস্য রফতানি শুরু হতে পারে এ সপ্তাহেই

|

ইউক্রেনের বন্দর দিয়ে শস্য রফতানি শুরু হতে পারে চলতি সপ্তাহেই। সোমবার (২৫ জুলাই) দেশটির অবকাঠামো বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনের বরাতে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, কোরনোমোরস্ক থেকে পাঠানো হবে প্রথম চালান। সাথে থাকবে ইউক্রেনের উদ্ধারকারী যান। এরপর শস্য পরিবহন শুরু করবে ওডেসা বন্দর। সবশেষ চালু হবে পিভদেনি বন্দর। সব মিলিয়ে দুই সপ্তাহের মধ্যে পণ্য রফতানির জন্য প্রস্তুত হবে বন্দরগুলোর প্রতিটি টার্মিনাল। এমন আশাবাদ জানিয়েছেন ইউক্রেনের অবকাঠামো বিষয়ক মন্ত্রী ইউরি ভাসকোভ। তবে অন্য কোনো পক্ষের নজরদারি মেনে নেয়া হবে না বলে জানান তিনি।

শুক্রবার ইস্তাম্বুলে রাশিয়া-ইউক্রেনের মধ্যে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, ওডেসাসহ তিনটি বন্দর দিয়ে খাদ্যপণ্য পরিবহনের সুযোগ দেয়া হয়। জাহাজে তল্লাশি হলেও পরিবহনের সময় বন্দরে হামলা হবে না এমন শর্তে একমত হয়েছে সব পক্ষ।

ইউক্রেনের অবকাঠামো বিষয়ক মন্ত্রী ওলেক্সান্দার কুবারোকভ বলেন, ইউক্রেনের ভূখণ্ড আর জলসীমায় সবকিছু নিজেদের নিয়ন্ত্রণে থাকবে এটাই স্বাভাবিক। জাতিসংঘ বা অন্য দেশের প্রতিনিধিরা এখানে কখনও ছিল না, থাকবেও না। সব বহরে থাকবে আমাদের জলযান। তবে প্রক্রিয়াটি সহজ নয় বলেও মন্তব্য করেন তিনি।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply