পোস্তার আড়ত সরানোর জন্য ভোক্তা অধিকারের সুপারিশ

|

রাজধানীর পোস্তায় কাঁচা চামড়া সংগ্রহের প্রক্রিয়া পরিবেশসম্মত নয়। তাই আড়ত সরানোর সুপারিশ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ভালো সুযোগসুবিধা পেলে সরে যেতে প্রস্তুত পোস্তার ব্যবসায়ীরাও। তবে তাদের সংগঠনের নেতারা বলছেন, কারাখানা সরাতে স্থায়ী জমি বরাদ্দ চেয়ে আবেদন করা হলেও তাতে অগ্রগতি নেই।

কোরবানির ঈদ এলেই জমজমাট হয়ে উঠে পোস্তার চামড়ার আড়ত। রাজধানীর মতো বাইরে মৌসুমী ব্যবসায়ীরা আসেন এখানে। জনাকীর্ণ এলাকায় রাতভর চলে কেনাবেচা এবং লবণ লাগানো। সার্বিক বিবেচনায়, এই আড়তগুলো সরিয়ে নেয়াসহ ১৫ দফা সুপারিশ করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ৬৩ পৃষ্ঠার প্রতিবেদন গেছে বাণিজ্য মন্ত্রণালয়ে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ডিজি এ এইচ এম সফিকুজ্জামান বলেন, পোস্তা খুবই জনবহুল এলাকা। আশেপাশে বেশ কিছু স্থাপনা আছে। আড়তে দুই মাস চামড়া সংরক্ষণের জন্য থাকলে পরিবেশ নষ্ট হয়ে যায়। চামড়ার রক্ত, চর্বি ড্রেন থেকে বুড়িগঙ্গা নদীতে গিয়ে পড়ছে। সেক্ষেত্রে বুড়িগঙ্গা ও পরিবেশ রক্ষা করার জন্য পোস্তার আড়তকে অন্য জায়গায় সরানো দরকার।

রাজধানীর ওপর চাপ কমাতে চট্টগ্রাম, সিলেট, নাটোরসহ দেশের গুরুত্বপূর্ণ জেলাগুলোয় কাঁচা চামড়া শিল্পনগরী গড়ে তোলারও সুপারিশ করেছে ভোক্তা অধিকার। ব্যবসায়ীরা বলছেন, বর্তমানের তুলনায় ভাল স্থান ও সুযোগ সুবিধা পেলে তারা যাবে অন্যথায় না। ব্যবসায়ী আমির হোসেন বলেন, পানি আর বিদ্যুৎ থাকলে আমরা যেকোনো জায়গায় যাবো। শাহাদাত হোসাইন নামের আরেক ব্যবসায়ী বলেন, জায়গার টাকা লাগবে টাকা দিবো। বিদ্যুতের টাকা লাগলেও দিবো। আমরা সবকিছুতে রাজি আছে। কেবল সরকার আমাদের নিরাপত্তা দেবে। এখানে কোটি কোটি টাকার মামলা।

বাংলাদেশ হাইড এন্ড স্কিনি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের দাবি, শত বছরের পুরাতন ব্যবসার জায়গা বরাদ্দের জন্য বার বার আবেদন করা হয়েছে। কিন্তু সবকিছু থেকে গেছে আশ্বাসের বাণীতে। সংগঠনটির সাধারণ সম্পাদক হাজী টিপু সুলতান বলেন, হেমায়েতপুরে যে পরিবেশবান্ধব ট্যানারি শিল্প গড়ে উঠেছে, তার পাশেই ১০ একর জায়গার ব্যাপারে আমরা আপত্তি করেছিলাম। একটু দূরত্ব রেখে যদি ২৫-৩০টা আড়ত এখান থেকে সরিয়ে নেয়া যেতো বা হওয়ার পর সরকারের পক্ষ থেকে পুলিশ ফাঁড়ি ও অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হতো, তবে মার্কেটের সাথে আলোচনা করে আমরা হয়তো একটা সিদ্ধান্ত নিতে পারতাম।

কোরবানির মৌসুমে ১ কোটি পিস চামড়া প্রক্রিয়াজাত করার লক্ষ্যে প্রান্তিক চামড়া ব্যবসায়ীদের জন্য ক্ষুদ্র ঋণের ব্যবস্থা, চামড়া সংরক্ষণে ভর্তুকি মূল্যে লবণ সরবরাহের ওপর জোর দিয়েছে ভোক্তা অধিকার। সেই সাথে হেমায়েতপুরে চামড়া শিল্পনগরীর সিইটিপি পুরোপুরি চালু করার সুপারিশ করেছে তারা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply