শ্রীলঙ্কায় ফিরবেন গোতাবায়া!

|

ফাইল ছবি

ব্যাপক জনবিক্ষোভ থেকে বাঁচতে সিঙ্গাপুরে আশ্রয় নেয়া শ্রীলঙ্কা সাবেক রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে (৭৩) দেশে ফিরতে পারেন বলে জানিয়েছেন দেশটির মন্ত্রিসভার মুখপাত্র বানদুলা গুনাবর্ধনে। তবে ঠিক কবে বা কীভাবে তিনি ফিরবেন, সে সম্পর্কে দেশটির মন্ত্রিসভা বা বর্তমান সরকারের কাছে কোনো সুনির্দিষ্ট তথ্য নেই বলেও জানান তিনি। খবর কলম্বো গেজেটের।

মঙ্গলবার (২৬ জুলাই) কলম্বোয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান শ্রীলঙ্কার মন্ত্রিসভার মুখপাত্র বানদুলা গুনাবর্ধনে।

সংবাদ সম্মেলনে গুনাবর্ধনে বলেন, গোতাবায়া ও তার পরিবার বৈধভাবেই সিঙ্গাপুর গিয়েছিলেন এবং তিনি সেখানে লুকিয়ে আছেন, ব্যাপারটি মোটেও এরকম এমন নয়। তিনি আবারও দেশে ফিরতে পারেন বলে আশা করছি।

প্রসঙ্গত, অর্থনৈতিক সঙ্কটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় গণআন্দোলনের মুখে পড়ে চলতি মাসের মাঝামাঝি দেশটির সামরিক বাহিনীর বিমানে স্ত্রী কাতুনায়েকে ও দুই দেহরক্ষীসহ প্রথমে মালদ্বীপ যান সাবেক শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পূর্ণ অনুমোদনের পরই বিমান বাহিনীর একটি ফ্লাইটে মালদ্বীপে পাড়ি জমান রাজাপাকসে।

মালদ্বীপে পৌঁছানোর পর ওই রাতেই সিঙ্গাপুরে পাড়ি জমাতে চেয়েছিলেন গোতাবায়া রাজাপাকসে। তারপর থেকে সস্ত্রীক সিঙ্গাপুরেই অবস্থান করছেন তিনি। তবে জানা গেছে যে, তাকে মাত্র দুই সপ্তাহ সিঙ্গাপুরে অবস্থানের অনুমতি দিয়েছে দেশটির সরকার।

এদিকে শ্রীলঙ্কায় কয়েক দশকের গৃহযুদ্ধে গোতাবায়া রাজাপাকসে মানবাধিকার লঙ্ঘন করেছিলেন বলে অভিযোগ এনে সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে ফৌজদারি অভিযোগ দায়ের করেছে আন্তর্জাতিক একটি মানবাধিকার সংস্থা। গোতাবায়াকে এই অভিযোগের দায়ে গ্রেফতারের দাবিও জানিয়েছে সংস্থাটি।

ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রোজেক্ট (আইটিজেপি) নামের ওই সংস্থাটির অভিযোগ, ২০০৯ সালে গৃহযুদ্ধের সময় দেশটির প্রতিরক্ষা প্রধান থাকাকালীন জেনেভা কনভেনশন লঙ্ঘন করেছিলেন গোতাবায়া রাজাপাকসে।

উল্লেখ্য, ওই যুদ্ধে প্রায় ৪০ হাজার নিরস্ত্র তামিলকে হত্যা করা হয়েছিল।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply