৩ দিনেও উদ্ধার হয়নি মেক্সিকোর খনিতে আটকে পড়া ১০ শ্রমিক

|

ছবি: সংগৃহীত।

৭২ ঘণ্টা পার হওয়ার পরও উদ্ধার হয়নি মেক্সিকোর ২০০ ফুট গভীর খনিতে আটকে পড়া ১০ শ্রমিক। গত বুধবার (৩ আগস্ট) মেক্সিকোর কোয়াহুইলা প্রদেশের কয়লা খনিতে কাজ করার সময় দেয়াল ধসে পানি উঠে গেলে সেখানে আটকা পড়েন শ্রমিকরা। পরে উদ্ধার অভিযান শুরু হলেও পানি থাকায় এখনও মেলেনি দৃশ্যমান কোনো সুফল। এদিকে, সময় বাড়ার সাথে সাথে ক্ষীণ হচ্ছে শ্রমিকদের জীবিত উদ্ধারের সম্ভাবনা। মালিক পক্ষের বিরুদ্ধে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা না নেয়ার অভিযোগ করছেন স্বজনরা। খবর ওয়াশিংটন পোস্টের।

আটকে পড়াদের উদ্ধারে ৯২ জন সেনা সদস্য কাজ করছেন ঘটনাস্থলে। কাজে লাগানো হচ্ছে উদ্ধারকারী কুকুরও। খনির পাশেই অপেক্ষা করছেন আটকে পড়া শ্রমিকদের স্বাজনরা। প্রতিটি সেকেন্ট তাদের জন্য এনে দিচ্ছে হতাশা। একজন ভুক্তভোগী স্বজন বলেন, আটকে পড়াদের মধ্যে আমার ভাই রয়েছে। ঘটনার আগ মুহূর্তে নিচ থেকে ওরা একটা শব্দ পাচ্ছিল। প্রচণ্ড বাতাস যাচ্ছিলো খনির ভেতরে। এরপর তারা দ্রুত পালানোর চেষ্টা করে। কিন্তু ততক্ষণে খনিতে পানি উঠে গেছে। ওপরে যারা ছিল, তারা রশি ফেলে ৫ জনকে তুলে আনে। বাকিরা আর বের হতে পারেনি।

আরও একজন স্বজন বলেন, ঈশ্বরের ওপর ভরসা আছে যে ওরা সুস্থ আছে। কারণ খনির মধ্যে বাতাস চলাচলের জন্য একটা এয়ার পকেট আছে। যদিও উদ্ধারকারীরা আমাদের এখনও কোনো তথ্য দেয়নি। দুর্ঘটনার খবর পাওয়ার পর থেকে রাতদিন এখানেই আছি। ভালো খবরের অপেক্ষায় আছি।

এদিকে, নিরাপত্তাজনিত সব অভিযোগ অস্বীকার করেছেন খনি মালিক। তদন্তে সহায়তার কথা জানিয়ে খনির মালিক রেগুলো যাপাতা জেইমি বলেন, আমাকে সবাই দোষারোপ করছে। কিন্তু এখন তাদের উদ্ধারের দিকে নজর দেয়া উচিত। আর প্রশাসন যদি তদন্তে আমার দোষ পায়, তাহলে তারাই আমার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন।

মেক্সিকোতে প্রায়ই দুর্ঘটনার শিকার খনি শ্রমিকরা। এর মধ্যে সবচেয়ে মর্মান্তিক দুর্ঘটনা হয় ২০০৬ সালে। ওই ঘটনায় ৭৩ শ্রমিক প্রাণ হারান ওই দুর্ঘটনায়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply