আলাদা দিনে শিল্পাঞ্চলে সাপ্তাহিক ছুটির পরিকল্পনা

|

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য একেকদিন দেশের একেক শিল্পাঞ্চলে সাপ্তাহিক ছুটি দেওয়ার পরিকল্পনা করছে সরকার। এ বিষয়ে সরকারের প্রস্তাবে একমত পোষণ করেছেন ব্যবসায়ীরা।

রোববার (৭ আগস্ট) বিদ্যুৎ ভবনে এফবিসিসিআই, বিজিএমইএ, বিটিএমএ ও বিকেএমইএর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে বিদ্যুৎ,জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, শিল্পাঞ্চলে শুক্রবার সাপ্তাহিক ছুটি আছে। এক দিনে সব এলাকায় ছুটি না দিয়ে, যদি রেশনিংয়ের মাধ্যমে একেক দিন একেক এলাকায় ছুটি চালু করা যায়, তাহলে কিছুটা সাশ্রয় হবে, লোডশেডিং কিছুটা কমে আসবে। শিল্প মালিকরা এ বিষয়ে আমাদের সঙ্গে একমত হয়েছেন।

বৈঠকে শিল্পখাতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা। তাদের ভাষ্য, রফতানি খাতে ভালো করতে হলে আগের মতো বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল কমলে তা আবারও পুনর্নির্ধারণের দাবি জানান ব্যবসায়ী নেতারা।

এক সময় যখন নিয়মিত লোডশেডিং হতো, তখন এ রকম ছুটির ব্যবস্থা চালু ছিল জানিয়ে বিকেএমইএর সহসভাপতি ফজলে শামীম আহসান বলেন, আমরা বলেছি— প্রয়োজনে সে ধরনের সূচি আবার চালু করা হোক। তবে ডায়িং ও স্পিনিং ফ্যাক্টরিকে কিছুটা ছাড় দেওয়া যায় কিনা, সেই প্রস্তাব আমরা করেছি।

সভায় বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, আগামী মাসে লোডশেডিং থেকে বেরিয়ে আসার চেষ্টা করবে সরকার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply