সাকিব প্রসঙ্গে সাবেক ক্রিকেটারদের মতামত

|

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দুই সাবেক ক্রিকেটার হাসানুজ্জামান ও খালেদ মাসুদ পাইলট।

বিতর্কিত ইস্যুর রেশ ছাপিয়ে এশিয়া কাপসহ সামনের টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাংলাদেশ দলকে নেতৃত্ব দিতে পারেন সাকিব। বিসিবি এ সিদ্ধান্ত নিলে তা যথার্থ হবে বলে মনে করছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। এদিকে আরেক সাবেক ক্রিকেটার হাসানুজ্জামান ঝড়ু বলছেন, বিতর্ক সাকিবের পিছু নিলেও, এর কোনো প্রভাব ড্রেসিং রুমে পড়বে না।

সাকিব বেটউইনার নিউজের সাথে চুক্তি বাতিল করায় এশিয়া কাপের পরিকল্পনায় পরিবর্তন আনতে হচ্ছে না বিসিবিকে। শনিবার (১৩ আগস্ট) দল ঘোষণা করবে বোর্ড। যেখানে সাকিবের অধিনায়কত্ব পাওয়াটা প্রায় নিশ্চিত। তবে কেবল এশিয়া কাপ নয় বোর্ড সভাপতি নিশ্চিত করেছেন দীর্ঘ মেয়াদে নেতা বাছাই করার কথাও। তাই তো, অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপসহ দুই বছরের জন্য অধিনায়কত্ব পেতে যাচ্ছেন বিশ্ব সেরা এ অলরাউন্ডার।

সাকিবকে অধিনায়ক করার সিদ্ধান্ত আসলে তা যথার্থ হবে- উল্লেখ করে বলছেন টাইগারদের সাবেক কাপ্তান খালেদ মাসুদ পাইলট বললেন, এটা খুবই ভালো ব্যাপার যে জটিলতা দূর হয়ে গেছে। আমি মনে করি বাংলাদেশ খুবই ভাল খেলবে। আমার মনে হয়, বাংলাদেশের প্রত্যেকটা প্লেয়ার সাকিবকে আলাদাভাবে বিশ্বাস করে, আস্থা রাখে।

তবে প্রশ্ন উঠছে একের পর এক বিতর্ক পিছু নিয়েই থাকে সাকিবের। কখনও স্পনসর, কখনও ছুটি সহ নানা বিষয়ে হয় আলোচনা সমালোচনা। অধিনায়ক আলোচিত হলে কি এর প্রভাব পড়বে ড্রেসিং রুমে? আর কেনই বা এমন কর্মকান্ড বারবার করেন সাকিব? সমর্থকদের মনে নিশ্চিতভাবেই এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে।

বাংলাদেশের সাবেক ক্রিকেটার হাসানুজ্জামান ঝড়ু বললেন, দেখুন স্পন্সর-বিতর্ক-ইস্যু এগুলো থাকবেই। এগুলো আমাদের দেশে বেশি হয় কারণ, আমদের প্লেয়ার ফ্লো কম। আমাদের দেশে সাকিব-মুশফিক-মাহমুদুল্লাহর মতো প্লেয়ার খুবই কম। পারফরমেন্স ঠিক থাকলে এসব বিতর্ক বাঁ ইস্যু ড্রেসিংরুমে খুব বেশি প্রভাব ফেলবে না।

খালেদ মাসুদ পাইলট আরও বলেন, আমি খুব বেশি দোষারোপ সাকিবকে করবো না। বরং আমি মনে করি ম্যানেজমেন্টের অনেক দুর্বলতা আছে। সিনিয়র খেলোয়াড়দের জন্য একধরনের নিয়ম আবার জুনিয়র খেলোয়াড়দের জন্য আরেক ধরনের নিয়ম।

সাকিব এশিয়া কাপের দলে থাকলেও ইনজুরির কারণে লিটন দাস ও নুরুল হাসান সোহানের সার্ভিস মিস করবে দল। সেই সাথে পুরনো ইনজুরি থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেননি ইয়াসির আলী রাব্বি। তাইতো নিশ্চিত ভাবে তাদের বিকল্প বাছাই করতে হবে নির্বাচকদের। সাবেক ক্রিকেটার হাসানুজ্জামান বলছেন মারকুটে ও সাহসিদের সুযোগ দেয়া উচিত। তবে পরিকল্পনাটা আরও আগে থেকে করলে যে ভালো হতো তাও বলছেন তিনি।

সাবেক ক্রিকেটার হাসানুজ্জামান ঝড়ু বললেন, পাওয়ার হিট করতে পারে এরকম ক্রিকেটারদের সিলেক্ট করা উচিৎ। সেটা অভিজ্ঞ হিসেবে সাব্বির বা সৌম্য যার কথাই বলেন না কেনো, অবশ্যই ভালো ভাল পারফর্মার হতে হবে। খেলোয়াড়দের মনে রাখতে হবে যে, ২০১৫ সালের টি-টোয়েন্টি ফরমেট আর ২০২২ সালের ফরমেট কিন্তু এক না। শুধু যে চার-ছয় মারতে হবে তা কিন্তু না, আপনাকে মাঠে নামতে হবে খুবই প্রিসাইজ প্ল্যান নিয়ে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply