জ্বালানি নিরাপত্তা বিষয়ে টিআইবির প্রশিক্ষণে ১৫ সাংবাদিক

|

দেশের জ্বালানি নিরাপত্তায় সাংবাদিকদের বিশেষ প্রশিক্ষণ দিলো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। কয়লা ও এলএনজিভিত্তিক বিদ্যুৎ প্রকল্প এবং সুশাসনের জন্য চ্যালেঞ্জ বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন তৈরিতে গণমাধ্যম কর্মীদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে তিনদিনের এ বিশেষ কর্মশালায় অংশ নেন বাছাই করা প্রথম সারির ১৫টি প্রিন্ট, টেলিভিশন ও অনলাইন গণমাধ্যমের ১৫ জন সাংবাদিক।

রোববার (২১ আগস্ট) সাংবাদিকদের সনদ প্রদানের মধ্য দিয়ে শেষ হয় এ কর্মশালা। শুক্রবার (১৯ আগস্ট) গাজীপুরের রাজেন্দ্রপুরে ব্র্যাক সিডিএমে শুরু হয় তিনদিনের এ কর্মশালা।

কর্মশালায় বর্তমান বাংলাদেশ ও বৈশ্বিক জ্বালানি পরিস্থিতিতে করণীয় বিষয়ে বিশেষ ধারণা দেয়া হয়। বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার ও সক্ষমতা বাড়াতে গবেষণামূলক প্রতিবেদন তৈরিতে কীভাবে সাংবাদিকরা নিজেদের সক্ষমতা বাড়াবেন সে বিষয়েও ধারণা দেয়া হয়। একই সঙ্গে অনুসন্ধানী সাংবাদিকতার সক্ষমতা ও দক্ষতা তৈরিতে বিভিন্ন দিকনির্দেশনা দেয়া হয়।

কর্মশালায় ‘বাংলাদেশের কয়লা ও এলএনজি বিদ্যুৎ প্রকল্প: সুশাসনের জন্য চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক গবেষণার সারসংক্ষেপ উপস্থাপন করেন টিআইবির রিসার্চ ফেলো মো. নেওয়াজুল মওলা। ‘বৈশ্বিক প্রেক্ষাপট এবং বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত: বর্তমান ও ভবিষ্যৎ’ নিয়ে ধারণা দেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। ‘বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রতিবেদন তৈরির ক্ষেত্র, সুযোগ ও ধরন: টেকসই জ্বালানি’ নিয়ে ধারণা দেন জিআইজিএনের রোভিও এশিয়া এডিটর মিরাজ আহমেদ চৌধুরী। ‘অনুসন্ধানী প্রতিবেদনের কৌশল ও ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ’ বিষয়ে বিশেষ ধারণা দেন এমআরডিআইয়ের ইনভেস্টিগেশন জার্নালিজম ডেস্কের প্রধান বদরুদ্দোজা বাবু।

কর্মশালার তৃতীয় তথা শেষ দিনে সাংবাদিকদের মাঝে সনদ বিতরণ করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। সমাপনী বক্তব্যে তিনি বলেন, টিআইবি সব সময় বাংলাদেশের অনিয়ম, দুর্নীতি ও বিভিন্ন বিষয় নিয়ে কথা বলে আসছে। সে জায়গা থেকে সাংবাদিকদের প্রতি টিআইবির যথেষ্ট আন্তরিকতা রয়েছে। পেশাদার সাংবাদিকদের টিআইবি নিজেদের সহযোদ্ধা বলে মনে করে। সক্ষমতা বাড়াতে টিআইবি সব ধরনের সহযোগিতার মাধ্যমে সাংবাদিকদের পাশে থাকবে। দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাতের একটি জ্বালানি। বর্তমানে সংকটময় মুহূর্তে জ্বালানি নিয়ে অনেক বেশি কাজ করা প্রয়োজন।

কর্মশালায় সাংবাদিকদের সার্বিক সহযোগিতায় টিআইবির পক্ষ থেকে আরও ছিলেন টিআইবির আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগের পরিচালক শেখ মনজুর-ই-আলম, কো-অর্ডিনেটর মোহাম্মদ তাওহিদুল ইসলাম ও অ্যাসিস্ট্যান্ট কো-অর্ডিনেটর জাফর সাদিক প্রমুখ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply