শিনজো আবে হত্যাকাণ্ড, জাপানের পুলিশ প্রধানের পদত্যাগ

|

ছবি: সংগৃহীত

জাপানের জাতীয় পুলিশ সংস্থার প্রধান ইতারু নাকামুরা বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের খুনের দায় নিয়ে তিনি পদত্যাগ করবেন। একই সাথে দেশটির এই পুলিশ সংস্থায় নতুন সূচনা এবং এর নিরাপত্তার দায়-দায়িত্বের প্রয়োজনীয়তার জন্য তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়।

গত ৮ জুলাই জাপানের পশ্চিমাঞ্চলীয় শহর নারায় এক জনসমাবেশে বক্তৃতা দেয়ার সময় ঘাতকের গুলিতে প্রাণ হারান শিনজো আবে।

দেশটির বিশেষজ্ঞরা বলেছেন, সাবেক এই প্রধানমন্ত্রী নিরাপত্তা ব্যবস্থাপনায় ব্যাপক ঘাটতি ছিল। শিনজো আবে হত্যাকাণ্ডের দায় নিয়ে দেশটির পুলিশের সর্বোচ্চ কর্মকর্তা হিসেবে ইতারু পদত্যাগ করছেন। বৃহস্পতিবার (২৫ আগস্ট) এক সংবাদ সম্মেলনে নাকামুরা বলেছেন, আমাদের নতুন নিরাপত্তা পরিকল্পনা যাচাইয়ের প্রক্রিয়ায় আমরা বুঝতে পেরেছি যে, আমাদের নিরাপত্তার দায়িত্বগুলো নতুন করে শুরু করতে হবে।

দেশটির বিশেষজ্ঞরা বলছেন, আবে হত্যাকাণ্ডের দিন নারা শহরে নিরাপত্তার ব্যাপক ঘাটতি দেখা গেছে। জাপানের সাবেক এই প্রধানমন্ত্রীর হত্যাকাণ্ডের ভিডিও ফুটেজ পর্যালোচনা করে এমন মন্তব্য করেছেন দেশটির আট নিরাপত্তা বিশেষজ্ঞ।

জাপানি এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলেছেন, গত ৮ জুলাই দ্বিতীয় গুলি থেকে আবেকে রক্ষা করতে না পারার ব্যর্থতা জাপানের সবচেয়ে দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী হত্যাকাণ্ডে ধারাবাহিক নিরাপত্তা ত্রুটি ছিল বলে মনে হয়।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply