‘ঢাবির অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থী সংখ্যা কমিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে’

|

সেশন জট কমাতে ও শিক্ষার মানোন্নয়নে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থী সংখ্যা কমিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে। এমনটা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

শুক্রবার (২৬ আগস্ট) সকালে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে গিয়ে এ কথা বলেন তিনি।

এ সময় তিনি জানান, সরকার যে পরিকল্পনা করে সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করেছিল, নানা সংকটে সেই উদ্দেশ্য পূরণ হচ্ছে না। অবকাঠামো, শিক্ষক সংকটসহ নানা সমস্যায় কমেনি সেশনজট। এসব সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন প্রস্তাবনা দেয়া হয়েছে। সেগুলো দ্রুত বাস্তবায়ন হলে অনেক সংকট কমে যাবে।

সাত কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার বেলা ১১টায় শুরু হয়ে শেষ হয় দুপুর ১২টায়। বাণিজ্য ইউনিটের আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি। ভর্তির জন্য আবেদন করেছেন প্রায় সাড়ে ২৬ হাজার শিক্ষার্থী।

শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকার সাতটি ঐতিহ্যবাহী সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply