রেকর্ড পরিমাণ ব্যয় সাশ্রয় করেছে সরকার

|

অর্থবছরের শুরুতেই ব্যয় সাশ্রয়ে রেকর্ড করেছে সরকার। গত জুলাই মাসে সব মিলিয়ে খরচ হয়েছে ২ হাজার ৪৫৫ কোটি টাকা, যা গত ৩ বছরের তুলনায় সর্বনিম্ন। ১৫৫টি প্রকল্পে কোনো টাকাই খরচ হয়নি। পরিকল্পনা কমিশন বলছে, ডিটেইল প্রজেক্ট প্ল্যান বা ডিপিপি থেকে ব্যয়ের চর্বি ঝেড়ে ফেলা হচ্ছে। খুব গুরুত্বপূর্ণ না, তেমন প্রকল্প পরে বাস্তবায়ন করবে সরকার। তবে গবেষকরা বলছেন, এই উদ্যোগ যথেষ্ট না। ডলার সাশ্রয়ে সব দিকে তৎপর হতে হবে সরকারকে।

দেশে প্রকল্পের বাস্তবায়ন হিসাব হয় খরচের ভিত্তিতে। তাই কাজের গতি যেমনই হোক, অর্থবছরের শেষে প্রায় শতভাগ বরাদ্দ ব্যয় করে সরকার। গত বছর জুলাই মাসেও এই হার ছিল প্রায় ৯৬ শতাংশ। কিন্তু হিসাব বদলে গেছে চলতি অর্থবছরে। এবার বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে প্রকল্পের সংখ্যা ১৫০০ এর কাছাকাছি। পুরো কর্মযজ্ঞে যুক্ত হয়েছে ৫৬টি মন্ত্রণালয়।

কিন্তু আইএমইডির সবশেষ হিসাব বলছে, গত মাসে কোনো টাকাই খরচ হয়নি ৭টি প্রকল্পে। এই তালিকায় আছে, পররাষ্ট্র, পানিসম্পদ, জননিরাপত্তা ও আর্থিক প্রতিষ্ঠানের মতো বিভাগের বিভিন্ন প্রকল্প। এসব মন্ত্রণালয়ের ১৫৫টি প্রকল্পে বরাদ্দ আছে প্রায় ১৩ হাজার কোটি টাকা। সব মিলিয়ে চলতি অর্থবছরে ৭১৭টি প্রকল্পের তহবিল স্থগিত করার সুপারিশ করেছে পরিকল্পনা কমিশন। লাল তালিকায় আছে ৮১টি। আর উন্নয়ন বাজেটের আওতায় আংশিক অর্থায়ন পাবে ৬৩৬টি প্রকল্প।

এনিয়ে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, আগে অনেক ফ্যাট নিয়ে প্রকল্পগুলো আসতো। এখন সেগুলো খুব ভালোভাবে যাচাই-বাছাই করছি। কোনটির কত দাম ধরা হচ্ছে সেগুলো দেখা হচ্ছে। এখন এমন প্রকল্পের দিকে সরকার গুরুত্ব দিচ্ছে যেগুলোর অনেক বেশি উৎপাদনশীলতা আছে এবং যার মাধ্যমে কর্মসংস্থান হবে।

অর্থবছরের শুরু থেকেই ব্যয় সাশ্রয়ে নানা উদ্যোগ নিয়েছে সরকার। ৫০ ভাগ কমেছে প্রকল্পের অভ্যন্তরীণ প্রশিক্ষণ, আপ্যায়ন ও আসবাব কেনাকাটার খরচ। জরুরি ছাড়া বিদেশ খরচ ও গাড়ি কেনা বন্ধ ঘোষণা করা হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে, এর ফলে কি উন্নয়ন প্রকল্পের গুরুত্ব কমবে?

এনিয়ে কথা বলেছেন সিপিডির গবেষণা পরিচালক ড.খন্দকার গোলাম মোয়াজ্জেম। তিনি বলেন, প্রাধিকারের এই উদ্যোগটা যৌক্তিক, তবে এটা যথেষ্ট না। যে ধরনের মধ্যমেয়াদী সংকট রয়েছে, তাতে রাজস্ব আদায় বৃদ্ধি করা ও ডলারের আয় বাড়ানোর পাশাপাশি ক্ষুদ্র ক্ষুদ্র প্রকল্প ভিত্তিক উদ্যোগগুলোরও প্রয়োজন রয়েছে। ফাস্ট ট্র্যাকের আওতাধীন ৯টি প্রকল্পকে ব্যয় সংকোচনের বাইরে রেখেছে পরিকল্পনা কমিশন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply