হিলি পাইকারি বাজারে ১৮ টাকায় মিলছে ১ কেজি পেঁয়াজ

|

হিলি প্রতিনিধি:

হিলি স্থলবন্দরে কমেছে পেঁয়াজের দাম। গেলো এক সপ্তাহের ব্যবধানে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৫ থেকে ৭ টাকা। আমদানিকারকরা বলছেন, ভারত থেকে পেঁয়াজের আমদানি বেড়ে যাওয়ায় খোলাবাজারে সরবরাহ বেড়েছে। এ কারণে পেঁয়াজের দাম কমেছে।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে প্রতি কেজি ইন্দোর জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮ থেকে ২০ টাকা কেজি দরে। আর নাসিক জাতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২১ থেকে ২২টাকা কেজি দরে। অথচ এই পেঁয়াজ গত এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ২৫ থেকে ২৭ টাকা কেজি দরে।

এদিকে পেঁয়াজের দাম কমে আসায় কিছুটা স্বস্তি ফিরে এসেছে ক্রেতা-বিক্রেতাদের মাঝে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাইকারি ক্রেতারা হিলি স্থলবন্দরে এসে এসব পেঁয়াজ তাদের গন্তব্যে নিয়ে যাচ্ছেন। পাইকারি ক্রেতারা বলছেন, পেঁয়াজের দাম কমে আসায় পণ্যটির বেচা-কেনাও বেড়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক নুরে আলম জানান, দেশের বিভিন্ন বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি হচ্ছে। আমদানি বাড়ায় খোলাবাজারে পেঁয়াজের সরবরাহ বেড়ে গেছে একারণে পেঁয়াজের দাম কমে এসেছে। তিনি বলেন, দামের নিম্ন গতি খুব বেশিদিন থাকবে না। সরবরাহ কমে গেলে পেঁয়াজের দাম আবারও বেড়ে যাবে।

পানামা হিলি পোর্টের তথ্য মতে, গেলো এক সপ্তাহে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। আমদানি করা এসব পেঁয়াজ সরবরাহ করা হয় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, বগুড়া, রংপুর, নিলফামারিসহ দেশের বিভিন্ন অঞ্চলে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply