ছুরিকাঘাতের ঘটনায় স্তম্ভিত কানাডা, আততায়ীদের ধরতে পুলিশের অভিযান

|

সাসকাচুয়ানে মারাত্মক ছুরিকাঘাতের ঘটনায় স্তম্ভিত গোটা কানাডা। প্রদেশটির ১৩ জায়গায় পৃথক হামলা চালিয়ে হত্যা করা হয়েছে কমপক্ষে ১০ বাসিন্দাকে। চিকিৎসা নিচ্ছেন গুরুতর আহত আরও ১৫ জন। এ ঘটনাকে ভয়াবহ ও হৃদয়বিদারক ঘটনা হিসেবে আখ্যা দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সন্দেহভাজন দুই হামলাকারীকে গ্রেফতারে তিনটি প্রদেশে জারি করা হয়েছে সতর্কতা। তাদের নাম-পরিচয় প্রকাশ করা হলেও জানা যায়নি হামলার মোটিভ।

কানাডার পুলিশের বরাত দিয়ে সোমবার (৫ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি, আল জাজিরা ও এপি।

স্থানীয় সময় ভোর ৫টা ৪০ মিনিটে জরুরি ফোনকল পায় সাসকাচুয়ানের রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ। জানতে পারে, প্রদেশটির দুটি প্রত্যন্ত এলাকা জেমস স্মিথ ক্রি ন্যাশন এবং ওয়েলডনে হয়েছে ছুরিকাঘাত। তল্লাশিতে নেমে ১৩টি পৃথক জায়গা থেকে ২৫ হতাহতকে উদ্ধার করে পুলিশ।

প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুসারে হামলাকারীরা নিসানের একটি কালো গাড়িতে পালিয়েছে। তাদের সন্ধানে সাসকাচুয়ানের পাশাপাশি অ্যালবার্তা ও ম্যানিটোবায় জারি করা হয়েছে সতর্কতা। প্রত্যেকের মোবাইলে পাঠানো হয় সন্দেহভাজনদের ছবি।

রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের কমান্ডিং অফিসার রন্ডা ব্ল্যাকমোর বলেন, জেমস স্মিথ ক্রি ন্যাশন এবং ওয়েলডনের ১৩টি জায়গায় মিলেছে ১০ জনের মরদেহ। আহতদের পাঠানো হয়েছে হাসপাতালে। দুই সন্দেহভাজনের খোঁজে চলছে তল্লাশি অভিযান। তারা হলেন ৩১ ও ৩০ বছরের ড্যামিয়েন এবং মাইলি স্যান্ডারসন। তাদের বলবো, দ্রুত আত্মসমর্পণ করুন। কারণ, সাসকাচুয়ান এবং আশপাশের দুটি প্রদেশে জারি করা হয়েছে সতর্কতা। প্রাথমিক তদন্ত অনুসারে, হতাহতদের কয়েকজন ছিলেন টার্গেট; বাকিরা এলোপাতাড়ি হামলার শিকার।

এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। জানিয়েছেন, যেকোনো মূল্যে আদালতের কাঠগড়ায় তোলা হবে অপরাধীদের।

জাস্টিন ট্রুডো বলেন, সাসকাচুয়ানের ভয়াবহ হামলায় বিস্মিত; এটা খুবই হৃদয়বিদারক। সহিংসতায় ভুক্তভোগী পরিবারগুলোর প্রতি রইলো শোক-সমবেদনা। আহতদের দ্রুত সুস্থতা কামনা করি। বাসিন্দাদের প্রতি আহ্বান- আইনশৃঙ্খলা বাহিনীর নির্দেশনা মেনে নিরাপদ আশ্রয়ে যান; গ্রহণ করুন সতর্কতা। আপনাদের কাছে তথ্য থাকলে জানান। ঘৃণ্যতম এ অপরাধের সাথে যারা জড়িত, তাদের উপযুক্ত শাস্তি পেতেই হবে।

কানাডার ইতিহাসে ভয়াবহতম হামলাগুলোর অন্যতম সাসকাচুয়ানের এই ‘ম্যাস কিলিং’। সবশেষ ২০২০ সালে নোভা স্কটিয়া প্রদেশে পুলিশের ছদ্মবেশে এলোপাতাড়ি গুলি চালায় এক ব্যক্তি, করে ঘরবাড়িতে অগ্নিসংযোগ। সেই ঘটনায় প্রাণ হারান কমপক্ষে ২২ জন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply