ক্রিকেটাররা কি স্বাধীনভাবে খেলতে পারে, বুলবুলের সন্দেহ ও শঙ্কা

|

বাংলাদেশের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল।

বাংলাদেশের ক্রিকেটাররা মাঠে স্বাধীনভাবে খেলতে পারে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সাবেক টাইগার ক্রিকেটার আমিনুল ইসলাম বুলবুল। এ নিয়ে অনুসন্ধানের কথাও বললেন তিনি। সেই সাথে অভিজ্ঞদেরকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন সাবেক এই অধিনায়ক।

দেখতে দেখতে বেলা কম হলো না। উঠি উঠি করেও টাইগার ক্রিকেটের সূর্যটা এখনও ঠিকভাবে উঠতে পারছে না। শৈশব কৈশোর পেরিয়ে যখন রীতিমতো দৌড়ানোর কথা, তখনও হামাগুড়ি দিচ্ছে বাংলাদেশের ক্রিকেট। এর পেছনে দায় আছে পরিবেশের। আছে নীতি নির্ধারকদেরও। সেই সাথে ক্রিকেটাররা স্বাধীনভাবে খেলার পরিবেশ পাচ্ছে কিনা, তা নিয়েও আছে সন্দেহ।

আইসিসির গেম ডেভেলপমেন্ট ম‍্যানেজার আমিনুল ইসলাম বুলবুল বলেন, একটা পরিবেশ থাকতে হয় যেখানে ক্রিকেটাররা স্বাধীনভাবে মন খুলে নিজের সর্বোচ্চটা দিতে পারবে। দুটি উদাহরণ দেই। টেন্ডুলকার এবং গিলক্রিস্টের দুটো ইনিংস এবং ব্রায়ান লারার ৫০০ রানের ইনিংসের পেছনে দেখা গিয়েছিল, তারা সে সময় স্বাধীনভাবে খেলতে পেরেছিলেন। যে কোনো বড় ইনিংস বা ব্যক্তিগত ও দলগত সাফল্যের জন্য দরকার হয় পরিবেশের।

তিন সিনিয়রের একজন মুশফিকুর রহিম ইতোমধ‍্যে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। মাহমুদউল্লাহ রিয়াদের পারফরমেন্স নিয়েও সমর্থক মহলে আছে হতাশা। তবে এই সিনিয়র ক্রিকেটারের অভিজ্ঞতা কাজে লাগানোর তাগিদ দিয়েছেন আমিনুল ইসলাম বুলবুল। তিনি বলেন, তার যদি কোথাও উন্নতি প্রয়োজন হয় সেদিকে খেয়াল করতে হবে। তবে মাহমুদউল্লাহর অভিজ্ঞতাকেও কাজে লাগাতে হবে।

তবে নীতি নির্ধারকদের দায়িত্বটা নিতে হবে বেশি। তাদের দায়িত্বটা ঠিকমতো পালন হচ্ছে কিনা সেটিও খতিয়ে দেখার বিষয় আছে বলে মতামত দেন আমিনুল ইসলাম বুলবুল। তিনি বলেন, টিম পরিচালনা করার জন্য একটা বড় দল প্রয়োজন হয়। মাঠে একটা দল যেমন থাকে, তেমনি মাঠের বাইরেও থাকে আরেকটি দল। কোথায় পারফরমেন্স হচ্ছে আর কোথায় হচ্ছে না, সব জায়গায়ই পর্যালোচনা জরুরি।

আরও পড়ুন: দীর্ঘ রানখরা ও পিচ্ছিল হাতেই কি সমাপ্ত টি-টোয়েন্টিতে মুশির যাত্রা?

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply