দীপাবলির আগে দিল্লিতে নিষিদ্ধ হলো আতশবাজি

|

ছবি: সংগৃহীত

আগামী মাসে ভারতজুড়ে পালিত হবে আলোর উৎসব দীপাবলি। কিন্তু তার আগেই ভারতের রাজধানী নয়াদিল্লিতে আতশবাজি নিষিদ্ধের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। এ নিষেধাজ্ঞা বহাল থাকবে আগামী ১ জানুয়ারি পর্যন্ত। দিল্লিতে অনলাইনে পটকা বিক্রি এবং বাড়িতে ডেলিভারিতেও নিষেধাজ্ঞা থাকবে বলেও জানা গেছে।আতশবাজির কারণে সৃষ্ট ভোগান্তি কমাতে ও শীতকালীন দূষণ কমাতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে। খবর এনডিটিভির।

বুধবার (৭ সেপ্টেম্বর) দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই এক টুইট বার্তায় বলেন, দিল্লির মানুষকে দূষণ থেকে বাঁচাতে, গত বছরের মতো এবারও আতশবাজি উৎপাদন, সংরক্ষণ, বিক্রি এবং ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হচ্ছে।

তবে কবে থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে সে ব্যাপারে কিছুই বলেননি দিল্লির পরিবেশমন্ত্রী। তবে দিল্লির পরিবেশ মন্ত্রণালয় জানিয়েছে, চলতি সপ্তাহেই নিষেধাজ্ঞার তারিখ ঘোষণা করা হবে।

দিল্লিতে গত দুই বছর ধরেই দীপাবলির আগে এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ হয়ে আসছে। দীপাবলিতে আতশবাজির কারণে বাতাস দূষিত হয়ে যায়।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকার শীর্ষস্থানে রয়েছে দুই কোটি মানুষের শহর দিল্লি। ডিসেম্বরের মাঝামাঝি থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ধূলিকণা, যানবাহন থেকে নির্গত ধোঁয়া ও ক্ষেতে খড় পোড়ানোর ধোঁয়া ঠাণ্ডা বাতাসে আটকে দিল্লির বাতাসকে দূষিত করে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply