ভারতে অজগরের অস্ত্রোপচার!

|

অস্ত্রোপচার করা হলো অজগরের। মুখ গহ্বরের ক্ষত সারাতে প্লাস্টিক সার্জারির মাধ্যমে স্থানান্তর করা হয়েছে টিস্যু। এ ঘটনা ভারতের মুম্বাইয়ের। অসুস্থ অবস্থায় সাপটিকে উদ্ধার করে বনবিভাগ। এরপর দীর্ঘদিন ধরে চলে চিকিৎসা। এখন অনেকটাই সুস্থ অজগরটি।

দীর্ঘদিন ধরে অসুস্থ অজগরটি। মুখ গহ্বরে হয়েছে ঘা। ছড়িয়ে পড়েছে শরীরের বিভিন্ন অংশেও। যন্ত্রনায় খাবার খাওয়াই ছিলো বন্ধ। মৃত্যুর সাথে লড়তে থাকা ১০ ফুট লম্বা অজগরটিকে মুম্বায়ের চেম্বুর এলাকা থেকে উদ্ধার করে বনবিভাগ। এরপরই শুরু হয়ে চিকিৎসা। তিন সপ্তাহের বেশি সময় ছিলো পর্যবক্ষেণে। পরে করা হয় অস্ত্রোপচার। দু’দফায় অস্ত্রোপচার শেষে সুস্থ হওয়ার পথে ১৭ কেজি ওজনের সরীসৃপ প্রাণীটি।

পশু চিকিৎসক ড. রিনা দেব বলেন, অজগরটির চোয়ালে একটি ফ্রাকচার ছিলো। এরইমধ্যে সেখানে ইনফেকশন হয়ে গেছে। শরীরের আরও কয়েকটি জায়গায়ও ইনফেকশন রয়েছে। ৪৫ দিন ধরে তার চিকিৎসা চলছে। মোট দু’বার অস্ত্রোপচার হয়েছে। একজন পশুচিকিৎসক হিসেবে আমার দায়িত্ব যেকোনো প্রাণীর চিকিৎসা করা। যাতে এরা সুস্থ হয়ে বনে ফিরে যেতে পারে।

রিনা আরও বলেন, এটি এক ধরনের প্লাস্টিক সার্জারি। শরীরের কোনো অংশ পূনর্গঠনের জন্য এ ধরনের সার্জারি করা হয়। আমরা তার সুস্থ ত্বক ও পেশি থেকে টিস্যু নিয়ে ক্ষতিগ্রস্ত অংশে জুড়ে দিয়েছি। সাপটির খাদ্যনালী পুনর্গঠন করা হচ্ছে। যাতে এটি আবারও খেতে পারে।

পৃথিবীর বিশালাকার সাপগুলোর অন্যতম অজগর। সাধারণত মানুষের জন্য এটি বিপজ্জনক নয়। তবে, ছোটখাটো একটি বাছুর অনায়াসে গিলে ফেলতে পারে, এই সাপ।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply