ড. আকবর আলি খান আর নেই

|

ড. আকবর আলী খান (১৯৪৪-২০২২)

অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান আর নেই। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) রাত ১০টার রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ড. আকবর আলি খানের ভাই কবির উদ্দিন খান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, অসুস্থ হয়ে পড়লে আকবর আলি খানকে হাসপাতালে নেয়া হচ্ছিলো। হাসপাতালে নেয়ার পথে অ্যাম্বুলেন্সেই তিনি মৃত্যুবরণ করেন। হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আকবর আলি খানের জন্ম ১৯৪৪ সালে। ইতিহাস পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আর অর্থনীতির ডিগ্রি নিয়েছেন কানাডার কুইন্স ইউনিভার্সিটি থেকে। পিএইচডি গবেষণাও করেছেন অর্থনীতিতে। আমলা হিসেবে পেশাজীবনের প্রধান ধারার পাশাপাশি করেছেন শিক্ষকতাও। অবসর নিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব হিসেবে। এর পর দুটো বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা। দায়িত্ব পালনে প্রতিবন্ধকতার মুখে পদত্যাগ করেন তিনি।

অবসরের পর তার আবির্ভাব ঘটে লেখক হিসেবে। অর্থনীতি, ইতিহাস, সমাজবিদ্যা, সাহিত্য বিভিন্ন বিষয়ে তার গবেষণামূলক বই পাঠকের কাছে ব্যাপকভাবে সমাদৃত হয়।

প্রসঙ্গত, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরুর আগের অসহযোগ আন্দোলনে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। পাকিস্তানি হানাদার বাহিনীর আক্রমণ শুরু হলে হবিগঞ্জ পুলিশের অস্ত্র সাধারণ মানুষের মধ্যে বিতরণ করে প্রতিরোধ গড়ে তোলেন এবং মুক্তিযুদ্ধে অনুপ্রাণিত করেন। মুজিবনগর সরকার তখনও প্রতিষ্ঠিত না হওয়ায় অনেক সরকারি কর্মচারীই লিখিত অনুমতি ছাড়া অস্ত্র যোগান দিতে অস্বীকৃতি জানালে আকবর আলী খান নিজ হাতে লিখিত আদেশ তৈরি করে মুক্তিযোদ্ধাদের অস্ত্র, খাদ্য ও অর্থ যোগান দেবার আদেশ প্রদান করেন। তিনি স্বাধীন বাংলাদেশের জন্য তহবিল তৈরি করতে ব্যাংকের ভল্ট থেকে প্রায় তিন কোটি টাকা উঠিয়ে ট্রাকে করে আগরতলায় পৌঁছে দেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply