রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন

|

রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। শারীরিক অবস্থার আকস্মিক অবনতি হওয়ায় রানি এলিজাবেথের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন ছিলেন চিকিৎসকরা। চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে থাকা অবস্থায় ৯৬ বছর বয়সে মারা গেলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ব্লুমবার্গের খবর থেকে জানা যায় তার মৃত্যুর খবর। সকালেই রানির শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করছিলেন চিকিৎসকরা। রাষ্ট্রীয় দফতর থেকে জানানো হয়েছিল, শারীরিক অসুস্থতার জন্য আগামী কিছুদিন তাকে চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকতে হবে। কয়েকদিন ধরে তিনি স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন। অসুস্থতার খবর পেয়েই সেখানে ছুটে যান রাজ পরিবারের সদস্যরা।

সকালে তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন যুক্তরাজ্যের নবনিযুক্ত প্রধানমন্ত্রী লিজ ট্রাস। গতকালই তাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন রানি এলিজাবেথ।

তিনি ছিলেন যুক্তরাজ্য এবং আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি। এলিজাবেথ লন্ডনের মেফেয়ারে ইয়র্কের ডিউক এবং ডাচেসের প্রথম সন্তান হিসেবে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৪৭ সালে তিনি গ্রিক ও ডেনমার্কের প্রাক্তন রাজপুত্র ডিউক অফ এডিনবরা ফিলিপকে বিয়ে করেন।

১৯৫২ সালে তার বাবা মারা গেলে এলিজাবেথ কমনওয়েলথের প্রধান হন এবং সাতটি কমনওয়েলথভুক্ত দেশের রেজিমেন্টের প্রধান হন। ২০১৭ সালে, তিনি নীলকান্তমণি জয়ন্তীতে পৌঁছানো প্রথম ব্রিটিশ রাজ্যশাসক হয়েছিলেন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply