কী ঘটেছিল রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক অনুষ্ঠানে?

|

ছবি: সংগৃহীত

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেছেন। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে থাকা অবস্থায় মারা যান তিনি।

১৯২৬ সালে ২২ এপ্রিল জন্মগ্রহণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সিংহাসনে ছিলেন দীর্ঘ ৭০ বছর। তার মতো এত সময় আর কেউ সিংহাসনে থাকেননি। রানি হিসেবে তার অভেষেক হয়েছিল ১৯৫৩ সালে। সেই অনুষ্ঠানে রানির সহচরী হয়েছিলেন এমন দুজন বিবিসির কাছে বর্ণনা করেছেন সেদিনকার কথা।

৯৬ বছর বয়সে মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত।

১৯৫৩ সালের ২ জুন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হয়েছে মাত্র আট বছর আগে। রানির অভেষেকের দিনই মনে হয় বিশ্বযুদ্ধের পর ধূসর লন্ডনে সাজ সাজ রব পড়েছিল।

অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য লন্ডনের বাকিংহাম প্যালেস থেকে বের হবেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সেখান থেকে ওয়েস্ট মিনিস্টার অ্যাবিতে যাবেন তিনি। সেখানেই তাকে মুকুট পরানোর মধ্য দিয়ে অভিষেক সম্পন্ন হবে। রানির বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্ট মিনিস্টারে যেতে সহচরী হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল ছয় তরুণীকে। তাদের দায়িত্ব ছিল রাণীর দীর্ঘ পরিচ্ছদের ভেলভেটের একটি অংশ ধরে রাখা ও নিজেদের সুন্দরভাবে ফুটিয়ে তোলা।

এই ছয়জনের মধ্যে ছিলেন লেডি গ্লেনকোনের নামে একজন। তিনি তখন লেডি অ্যান কুক হিসেবেই পরিচিত। তিনি বলেছেন, সেই রাতে মেঝেতে ঘুমিয়েছিলাম। কারণ, অনুষ্ঠান উপলক্ষে লন্ডনে এত মানুষ এসেছিল যে সবাইকে রাতে শোয়ার জায়গা দেয়া যাচ্ছিল না।

অভিষেক অনুষ্ঠানের সময় রানির বয়স ২৬। অনুষ্ঠানটি যাতে সরাসরি টিভিতে প্রচার করা হয় সেই আবদার করেছিলেন রানি। বাকিংহাম প্রাসাদের সামনে থেকে সেদিনকার উৎসবমুখর পরিবেশের বর্ণনা দিয়েছিলেন টেলিভিশনের ধারাভাষ্যকার। রানি যেই পথ দিয়ে অনুষ্ঠানস্থলে যাবেন তার দুইপাশে ছিল উৎসাহী মানুষের ভিড়। সেদিন সাত ঘণ্টা ধরে সরাসরি সেই অনুষ্ঠান টিভিতে দেখানো হয়েছিল।

রানির সেই শোভাযাত্রায় আরেক সহচারী ছিলেন লেডি জেন ভেইন টেম্পেস্ট স্টুয়ার্ট। লেডি জেইন বলেছেন, ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে প্রবেশের সময় ছয় সহচরীর জন্য ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত। কারণ, রানি যখন ওয়েস্টমিনিস্টার অ্যাবিতে হেঁটে যাবেন তখন পোশাকের একটি প্রান্ত ধরে রাখতে হবে, একসঙ্গে হেঁটে যেতে হবে।

লেডি অ্যান বলেছেন, রানি তখন মনে হয় বলেছিলেন, এই মেয়েরা, তোমরা কি প্রস্তুত? এরপরই আমরা রওনা হয়েছি। আমাদের সবার সমানতালে হাঁটাটা খুবই গুরুত্বপূর্ণ ছিল।

সেই সময়ে নার্ভাস হয়ে পড়েছিলেন লেডি জেন। বলেছেন, আমার খুব ভয় লাগছিল। মনে হচ্ছিল, আমি অজ্ঞান হয়ে যাব কিংবা কোনো একটা ভুল করে ফেলবো অথবা রানির পোশাকের যে প্রান্ত ধরে রেখেছি সেটি আমার হাত থেকে পড়ে যাবে।

অভিষেক অনুষ্ঠানের শেষে বাকিংহাম প্যালেসের ব্যালকনিকে ডিউক অব এডিনবার্গের সাথে রানি দ্বিতীয় এলিজাবেথ। ছবি: সংগৃহীত

রানি যখন শপথ নেন তা দেখেছেন লেডি অ্যান ও লেডি জেন। তবে অভিষেক অনুষ্ঠানের একটি মুহূর্ত টিভি ক্যামেরায় দেখানো নিষিদ্ধ ছিল। সেটি হচ্ছে পবিত্র তেল মাখিয়ে অভিষিক্ত করার ব্যাপারটি। রানির পরনের পোশাকটি খুলে ফেলা হয়েছিল। সব অলংকার খুলে তাকে পরানো হয়েছিল সাদা রঙের একটি সাদামাটা পোশাক।

লেডি জেন বলেছেন, অভিষেকের সেই মুহূর্তে আমরা খুব কাছাকাছি দাঁড়িয়ে ছিলাম। রানিকে খুবই নাজুক দেখাচ্ছিল। তখন তাকে ২৬ বছরেরও কম বয়সী মনে হয়েছে। তার পরনে সাদা একটি পোশাক ছাড়া কিছুই ছিল না।

এরপর ওয়েস্টমিনিস্টার অ্যাবির ডিন পবিত্র তেলের একপি পাত্র নিয়ে আসেন আর্চবিশপের কাছে। পরে আর্চবিশপ রানিকে তেল মাখিয়ে অভিষিক্ত করার জন্য চলে যান সামিয়ানার নিচে। যেটি ছিল সবার আড়ালে।

অভিষেক অনুষ্ঠানের শেষে রানির রাজকীয় বহর ফের বাকিংহাম প্যালেসের উদ্দেশে লন্ডনের রাস্তা ধরে ফিরে চললো। ফেরার সেই দৃশ্যও টেলিভিশনে সরাসরি দেখানো হয়েছিল।

সূত্র: বিবিসি

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply