ইলিশের বাজারে উত্তাপ; সাধ থাকলেও সাধ্য নেই কেনার

|

ইলিশ মানেই ভোজনরসিক বাঙালি মনের চিরন্তন আবেগ। কিন্তু, আবেগের সেই বেলুন চুপসে যায় বাজারে এসে দাম শুনলে। ইলিশের দাম দেখে রীতিমতো বুক কাঁপছে নিম্ন ও মধ্যবিত্তের। যোগানে ঘাটতি নেই, তারপরও বড় সাইজের ইলিশের কেজি ১২শ টাকা! হাজার টাকা নীচে মিলবে না মাঝারি আকারের ইলিশও। তাই ক্রেতারা ইলিশকে এড়িয়ে চলছেন। বিদেশে রফতানির যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলছেন কেউ কেউ। এ অবস্থায় চাহিদা বেড়েছে চাষ ও হাওরের মাছের।

ছুটির দিনে রাজধানীর পলাশী বাজার হাকডাকে সরগরম। রূপালি ইলিশের যোগান পর্যাপ্ত। দেখে কিনতে আসছেন অনেকেই, কিন্তু কেনার জো নেই।

জানা গেলো, ওজন এক কেজি ছাড়ালেই ১২শ টাকা দর হাঁকছেন ব্যবসায়ীরা। ছোট আকারের মাছেও খুব একটা স্বস্তি নেই। স্বভাবতই রুই, কাতল, বোয়ালে ঝুঁকছেন ক্রেতারা। কেজি ৩শ টাকা ছুঁইছুই। ৫শ থেকে ৭শ টাকায় ওঠানামা করছে ছোট দেশি মাছের একটি প্লেট।

নদী ও সমুদ্রের ইলিশের যোগান বেড়েছে উপকূলের বাজারেও। বিএফডিসি ঘাটে বেড়েছে ট্রলারের আনাগোনা। তবে আড়তে দাম কমছে না। এখানে, মাঝারি আকারের ইলিশের মণ প্রায় ৪০ হাজার টাকা। বড় সাইজের ক্ষেত্রে সেই দর আরও ১০ হাজার টাকা বেশি। অন্য দোকানে আইড়, পোয়া, কালবাউশ, কোরাল কিনেও স্বস্তি নেই ক্রেতাদের। প্রশ্ন, ইলিশের দাম কবে কমবে?

এদিকে, হাওরাঞ্চলে চাহিদা বেড়েছে কার্প ও চাষের মাছের। কিন্তু জলাধারে পানি কমে আসায় বাজার চড়া।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply