রুপালি পর্দায় রানি এলিজাবেথ

|

ছবি: সংগৃহীত

এক ঐতিহাসিক অধ্যায়ের সমাপ্তি ঘটলো ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৬) এর মৃত্যুর সাথে সাথে। ৭০ বছর সিংহাসনে অধিষ্ঠিত তিনি। ইতিহাসের সবচেয়ে দীর্ঘমেয়াদী সম্রাজ্ঞী বলা হচ্ছে তাকে। দীর্ঘমেয়াদী এ সম্রাজ্ঞীর ঘটনাবহুল জীবনের নানা অধ্যায় গল্পের আকারে বারবার উঠে এসেছে রুপালি পর্দায়। সিনেমা থেকে শুরু করে হালের ওয়েব সিরিজেও তার জীবন উঠে এসেছে দারুণভাবে।

পর্দায় একাধিক বার ব্রিটেনের রানির চরিত্রে অভিনয় করা অভিনেত্রী হেলেন মিরন। ২০০৬ সালে স্টিফেন ফ্রেয়ার্সের ‘দ্য ক্যুইন’ সিনেমায় দ্বিতীয় এলিজাবেথের চরিত্রে অভিনয় করে অস্কার জয় করেন তিনি। রানি প্রথম এলিজাবেথের চরিত্রেও দেখা গিয়েছিল তাকে। হেলেনই একমাত্র অভিনেত্রী, যিনি দুই এলিজাবেথের চরিত্রেই অভিনয় করেছেন।

রাজা ষষ্ঠ জর্জের জীবনকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে আরেক অস্কারজয়ী সিনেমার গল্প। সিনেমার নাম ‘দ্য কিংস স্পিচ’। রানি দ্বিতীয় এলিজাবেথের শৈশব কেমন ছিল, এ সিনেমা দেখে তা জানা যেতে পারে।

‘দ্য ম্যাজেস্টিক লাইফ অফ এলিজাবেথ টু’ রানির শৈশব থেকে তার রাজত্বকাল পর্যন্ত এ তথ্যচিত্রে ফুটে উঠেছে তার জীবনের সব অধ্যায়। সাথে আছে বিশেষজ্ঞদের সাক্ষাৎকার। এছাড়া ‘প্রিন্স ফিলিপ: অ্যান এক্সট্রা অর্ডিনারি লাইফ’ সিনেমাটি প্রিন্স ফিলিপের জীবনকে কেন্দ্র করে তৈরি হলেও সেখানে রানি সম্পর্কেও নানা তথ্য মিলেছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে তার বোন মার্গারেটের সম্পর্ক কেমন ছিল জানতে চান? তবে দেখে নিতে পারেন তথ্যচিত্র- ‘এলিজাবেথ অ্যান্ড মার্গারেট: লাভ অ্যান্ড লয়্যালটি’। রানিকে নিয়ে আছে আরও একটি ডকুফিল্ম- ‘আওয়ার কুইন অ্যাট ওয়ার’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাথে রানি কীভাবে যুক্ত ছিলেন, যুদ্ধে তার ভূমিকাই বা কী ছিলো- তার সবই জানা যাবে এখানে।

দ্য রয়্যাল হাউস অব উইন্ডসর। রাজপরিবারের ১০০ বছরের ইতিহাস ছ’টি এপিসোডে ভাগ করে দেখানো হয়েছে এই সিরিজে। এছাড়া ২০১২ সালে মুক্তি পায় ‘প্লেহাউস প্রেজেন্টস’ সিরিজ। যেখানে রানির চরিত্রে দেখা গিয়েছিল অভিনেত্রী এমা থম্পসনকে।

তবে সাম্প্রতিককালে সব ছাপিয়ে তুমুল আলোচনায় এসেছে নেটফ্লিক্সের ‘দ্য ক্রাউন’ সিরিজ। রানি দ্বিতীয় এলিজাবেথের জীবন সুকৌশলে তুলে ধরা হয়েছে এখানে। সিরিজটিতে মোট তিনজন অভিনেত্রী রানি এলিজাবেথের চরিত্রে অভিনয় করেছেন। অভিনেত্রী ক্লেয়ার ফয় তরুণী রানির ভূমিকায় অভিনয় করে পান এমি পুরস্কার। একই চরিত্রে অভিনয় করে অলিভিয়া কোলম্যান গোল্ডেন গ্লোব ও এমি পুরস্কার পেয়ে তাক লাগিয়ে দেন। বর্তমানে এ চরিত্রে অভিনয় করছেন ইমেলডা স্টনটন।

ব্রিটিশ রাজপরিবার ঘিরে সাধারণ মানুষের কৌতূহলের সীমা নেই। বাকিংহাম প্যালেসের কাহিনী নজর কাড়ে সকলের। বিশেষত রানি দ্বিতীয় এলিজাবেথের মতো উজ্জ্বল ব্যক্তিত্বের থেকে চোখ ফেরানো যায় না। বলা যায়, গোটা বিশ্বের রাজতন্ত্রের উত্থান–পতনের সাক্ষী ছিলেন তিনি। তার প্রয়ানে ইতি ঘটলো ইতিহাসের এক অনন্য অধ্যায়ের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply