এই সেঞ্চুরি আমার স্ত্রী আনুশকা ও মেয়ে ভামিকার জন্য: কোহলি

|

ছবি: সংগৃহীত

এশিয়া কাপে আফগানিস্তানের সাথে ভারতের শেষ ম্যাচে ভিরাট কোহলি ফিরেছেন স্বরুপে। ১২২ রানের ঝলমলে ইনিংস খেলে ভারতের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন ভারতের এই ব্যাটিং মায়েস্ত্রো। এই ফিরে আসার দিনে বহুল কাঙ্ক্ষিত ৭১তম সেঞ্চুরিটি উৎসর্গ করেছেন স্ত্রী আনুশকা ও মেয়ে ভামিকাকে। জানিয়েছেন, নিজের খারাপ সময়গুলোতে পাশে ছিল তার পরিবার।

ম্যাচটি ছিল নিয়মরক্ষার। কিন্তু এই ম্যাচে ভারতের প্রাপ্তিটা বিশাল। রানে ফিরলেও সেঞ্চুরি ছাড়া যে মানায় না ভিরাট কোহলিকে! ঠিক ১ হাজার ২০ দিন পর সেই কাঙ্ক্ষিত সেঞ্চুরির দেখা পেলেন কোহলি। পরিসংখ্যানের বিচারেও এই সেঞ্চুরি বিশেষ। টি-টোয়েন্টি ফরম্যাটে কোহলির ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসই এই ১২২ রান।

ছবি: সংগৃহীত

কিন্তু ফিরে আসাটা সহজ ছিল না মোটেও। ক্যারিয়ারের প্রথমবার এত দীর্ঘ সময় অফফর্মে ছিলেন কোহলি। সমালোচনাও পিছু ছাড়েনি। সাবেকদের কাছ থেকে একাধিক অনুরোধও এসেছে তাকে দল থেকে বাদ দেয়ার। এমন পরিস্থিতিতে যে কোনো ক্রিকেটারই মানসিকভাবে ভেঙে পড়তে পারেন। আর ভিরাটের জন্য সেই দুঃসময়ে তার স্ত্রী আনুশকা পাশে ছিলেন। ফিরে আসার সেঞ্চুরিটি তাই স্ত্রী ও মেয়ে ভামিকাকেই উৎসর্গ করলেন।

ভিরাট কোহলি বলেন, আমি ৬ মাসের বিরতি নিয়েছিলাম। শারীরিক ও মানসিকভাবে অনেক ক্লান্ত হয়ে গিয়েছিলাম। এ সময়ে আমার পাশে আমার স্ত্রী আনুশকা ছিল। সে আমাকে মানসিকভাবে ফিরে আসতে অনেক সাহায্য করেছে। সেঞ্চুরির পর আমার গলায় রিংটিতে চুমু খেয়েছি। এই সেঞ্চুরি আমার স্ত্রী আনুশকা ও মেয়ে ভামিকার জন্য।

এশিয়া কাপের আগে প্রায় এক মাস ব্যাট হাতে নেননি কোহলি। পরিবারের সাথে কাটানো নেই নিখাদ ছুটি তাকে সেরা ছন্দে ফেরাতে সাহায্য করেছে। লড়াইটা মাঠের ২২ গড়ে ব্যাট আর বলের হলেও মানসিক প্রশান্তি আর আত্মবিশ্বাস অটুট রেখে এই আধুনিক গ্রেটের ফিরে আসার গল্পের প্রধান চরিত্রে তার স্ত্রী ও মেয়ে।

আরও পড়ুন: সমালোচকদের মুখ বন্ধ করে ১০২০ দিন পর কোহলির সেঞ্চুরি

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply