সহকারী পরিচালক থেকে কিংবদন্তি; শুভ জন্মদিন এটিএম শামসুজ্জামান

|

আবু তাহের মোহাম্মদ শামসুজ্জামান (১৯৪১-২০২১)

ঢালিউডে তিনি আত্মপ্রকাশ করেছিলেন একজন সহকারী পরিচালক হিসেবে। এরপর কাজ করেছেন চিত্রনাট্যকার হিসেবে। তারপর অভিনয়ের গুণে পরিণত হলেন কিংবদন্তিতে, তিনি এটিএম শামসুজ্জামান। আজ গুণী এ অভিনেতার ৮১তম জন্মদিন।

খল, ইতিবাচক কিংবা কমেডি সব চরিত্রেই অভিনয়ের দ্যুতি ছড়িয়েছেন এটিএম শামসুজ্জামান। তার পুরো নাম আবু তাহের মোহাম্মদ শামসুজ্জামান। ১৯৪১ সালে নোয়াখালীর দৌলতপুরে জন্মগ্রহণ করেন তিনি।

তার বেড়ে ওঠা পুরান ঢাকার দেবেন্দ্রনাথ দাস লেন এলাকায়। পড়াশোনা করেছেন ঢাকার বিখ্যাত পোগোজ স্কুল, কলেজিয়েট স্কুল ও রাজশাহীর লোকনাথ হাইস্কুলে। ময়মনসিংহ সিটি কলেজিয়েট হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন পাশ করার পর জগন্নাথ কলেজ থেকে উচ্চতর শিক্ষালাভ করেন এ অভিনেতা।

১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ চলচ্চিত্রে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। এরপর তিনি খান আতাউর রহমান, কাজী জহির, সুভাষ দত্তের মতো বিখ্যাত পরিচালকদের সহকারী হিসেবে কাজ করেছেন। চিত্রনাট্যকার ও কাহিনীকার হিসেবেও সফল তিনি। তার চিত্রনাট্যে নির্মিত প্রথম সিনেমা ‘জলছবি’। পরবর্তীতে তিনি শতাধিক সিনেমার চিত্রনাট্য লিখেছেন।  

তার অভিনয় জীবন শুরু হয়েছিল কৌতুক অভিনেতা হিসেবে। সে সময় এ চরিত্রে অভিনয় করে দারুণ জনপ্রিয়তা অর্জন করেছিলেন। তার অভিনীত সিনেমাগুলোর মধ্যে অন্যতম ‘জলছবি’, ‘যাদুর বাঁশি’, ‘রামের সুমতি’, ‘ম্যাডাম ফুলি’, ‘চুড়িওয়ালা’। এরপর খল চরিত্রে তার অভিষেক হয় ১৯৭৬ সালে চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের ‘নয়নমণি’ সিনেমার মাধ্যমে। এ সিনেমার পর তিনি বহু বছর খল চরিত্রেই অভিনয় করেছেন, আর কুড়িয়েছেন ভূয়সী প্রশংসা।

চলচ্চিত্রে এটিএম শামসুজ্জামানের প্রাপ্তি অনেক। শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনবার, শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে একবার, শ্রেষ্ঠ পার্শ্ব চরিত্রে একবার এবং আজীবন সম্মাননা হিসেবে একবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারেও ভূষিত হয়েছেন তিনি। এছাড়াও ২০১৫ সালে শিল্পকলায় অসামান্য অবদান রাখায় রাষ্ট্রীয় সম্মান একুশে পদক লাভ করেন গুণী এ অভিনেতা।  

সবাইকে কাঁদিয়ে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে ২০ ফেব্রুয়ারি তিনি চলে যান না ফেরার দেশে। আজ গুণী এ অভিনেতার জন্মদিন। শুভ জন্মদিন এটিএম শামসুজ্জামান।

/এসএইচ   


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply