দুদকের মামলায় কর্নেল (অব.) শহীদের ৩ বছরের কারাদণ্ড

|

ছবি: প্রতীকী

দুর্নীতি দমন কমিশনে (দুদক) সম্পদের হিসাব দাখিল না করায় দুদকের মামলায় যুক্তরাজ্যপ্রবাসী কর্নেল (অব.) মো. শহীদ উদ্দিন খানের তিন বছরের কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাজিজুর রহমান এ রায় ঘোষণা করেন। মাত্র চার কার্যদিবসে বিচার শেষে এ রায় ঘোষণা করেন তিনি।

দুদকের মামলার অভিযোগে বলা হয়েছে, গত ৮ আগস্ট শহীদ উদ্দিন খানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। রাষ্ট্রপক্ষ থেকে ছয়জন সাক্ষীকে আদালতে হাজির করা হয়। ২০২০ সালের ১৬ আগস্ট সম্পদের হিসাব জমা দেয়ার জন্য শহীদ উদ্দিন খানকে নোটিশ দেয় দুদক। তবে সম্পদের হিসাব জমা না দেয়ায় গত বছরের ২৪ জানুয়ারি শহীদ উদ্দিন খানের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলাটি তদন্ত করে গত বছরের ১৪ নভেম্বর শহীদ উদ্দিন খানের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় দুদক।

অভিযোগে আরও বলা হয়, মো. শহীদ উদ্দীন খান ১৯৮৩ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দেন। ২০১০ সালে সেনাবাহিনীর কর্নেল পদ থেকে অবসর গ্রহণ করেন। দুদক শহীদ উদ্দীন খান ও তার স্ত্রী-সন্তানদের সম্পদের অনুসন্ধান করে তথ্য পেয়েছে, তাদের নামে মোট ৩৯ কোটি ৭৩ লাখ ৪০ হাজার টাকার স্থাবর-অস্থাবর সম্পদ রয়েছে। কিন্তু এই সম্পদ অর্জনের বিপরীতে গ্রহণযোগ্য আয়ের উৎস পায়নি দুদক। তাছাড়া অবসরপ্রাপ্ত একজন সরকারি কর্মকর্তা হিসেবে উল্লিখিত সম্পদ অর্জন করাটাও অস্বাভাবিক।

এর আগে ২০২০ সালের ২০ ডিসেম্বর ঢাকার আরেকটি আদালত কর ফাঁকির মামলায় শহীদ উদ্দিন খানকে ৯ বছরের কারাদণ্ড দেন। একই বছরের ১০ নভেম্বর অস্ত্র মামলায় শহীদ উদ্দিন খানকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply