দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের উদ্বোধন আজ

|

আজ বুধবার (১৪ সেপ্টেম্বর) যাত্রা শুরু হচ্ছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় সুপার স্পেশালাইজড হাসপাতালের। প্রায় হাজার বেডের এই হাসপাতালটিই দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতাল। এখানে এক ছাদের নিচে রোগীরা পাবেন সব রোগের সেবা।

মোট ১১টি ভাগে দেয়া হবে চিকিৎসা। হাসপাতালটিতে থাকছে ১০০ আইসিইউ এবং ১০০ বেড সম্বলিত ইমার্জেন্সি বিভাগ। প্রায় চার একর জমির ওপর হাসপাতালটি তৈরিতে খরচ হয়েছে প্রায় দেড় হাজার কোটি টাকা।

নয় তলা ভবনের হাসপাতালে বিশ্বমানের সেবা নিশ্চিতে ভাগ করা হয়েছে এগারোটি। এরমধ্যে অন্যতম কার্ডিও ও সেরিব্রো ভাস্কুলার ইউনিট,হেপাটোবাইলারি এন্ড লিভার ট্রান্সপ্লান্ট ইউনিট, কিডনি এবং মা ও শিশু সেবা ইউনিট। থাকছে ১১টি মড্যুলার অপারেশন থিয়েটার।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো.শারফুদ্দিন আহমেদ বলেন, আমাদের দেশ লোকজন চিকিৎসার জন্য বাইরে যায়। সাধারণত, ক্যান্সার, হার্ট, স্ট্রোক, ইনফারটিলিটির জন্য। আমাদের দেশে যদি সবকিছু থাকে তাহলে আর দেশের বাইরে রোগী যাবে না। এবং এই হাসপাতালে আমরা যে সেবা দিই তাহলে প্রায় ৩৫ মিলিয়ন ডলার প্রতি বছর সাশ্রয় করা সম্ভব হবে।

অত্যাধুনিক এই হাসপাতালে স্বজনদের সুবিধার্থে থাকছে এসকেলেটর, ১৬টি লিফট, ওয়েটিং রুম এবং ক্যাফেটেরিয়া। সাশ্রয়ী মূল্যে সেবা পাবেন রোগীরা। সাধারণ বেডের পাশাপাশি থাকছে বিশেষ সুবিধা সম্পন্ন কেবিন।

এ বিষয়ে উপাচার্য বলেন, আমাদের একটি জেনারেল জরুরি বিভাগ খোলা হয়েছে। যেটা আগে ছিল না। এখানে জরুরি বিভাগের ওপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। ১০০টি বেড আছে এখানে। ১১টি অপারেশন থিয়েটার আছে। এর মধ্যে একটি জরুরি দুর্ঘটনার জন্য। কেউ যদি এক্সিডেন্ট করে আসে এবং সাথে সাথেই তার অপারেশন দরকার, তাহলে সেই ব্যবস্থাও এখানে আছে।

দক্ষিণ কোরিয়ার কারিগরী সহায়তা এবং অর্থায়নে নির্মিত এই হাসপাতাল, পুরোদমে চালু হবে আগামী ডিসেম্বরে। পরিচালনার জন্য মোট ছয়শ’ ১০ স্বাস্থ্যকর্মীকে দেয়া হচ্ছে প্রশিক্ষণ।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply