ভারত সফরে ‘জামদানি কূটনীতি’ নিয়ে যা বললেন প্রধানমন্ত্রী

|

ভারতে চারদিনের রাষ্ট্রীয় সফরে প্রায় পুরোটা সময় জামদানি শাড়ি পরে বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে বাংলাদেশের জামদানি শাড়ির প্রতি আকর্ষণ তৈরি হয় দেশটিতে। যার ফল স্বরূপ প্রধানমন্ত্রী সেখানে থাকাকালীনই দিল্লিতে আন্তর্জাতিক এক মেলায় বাংলাদেশি শাড়ির বিক্রয়কেন্দ্রে উপচেপড়া ভিড় তৈরি হয়। এ বিষয়টিকে প্রধানমন্ত্রীর ‘জামদানি কূটনীতি’ হিসেবে আখ্যা দিয়েছেন অনেকে। বুধবার (১৪ সেপ্টেম্বর) ভারত সফর নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কাছে প্রশ্ন করা হয়, প্রধানমন্ত্রীর শাড়ি দেখে মেলায় ক্রেতাদের ভিড়, এই কূনীতির সুফল বাংলাদেশ কীভাবে পাবে? উত্তরে হেসে প্রধানমন্ত্রী বলেন, অন্তত একটা বিষয়ে আমি খুশি যে আমাদের তাঁতীরা কাজ পারে। সুফলটা তাদের হাতেই যাবে। এটা বাস্তব কথা।

প্রধানমন্ত্রী বলেন, যখন যেখানে যাই, আমার নিজের দেশের যেটা আছে সেটাই ব্যবহার করি। নিজের দেশকে তুলে ধরার চেষ্টা করি। দেশের পণ্যটা মানুষের সামনে তুলে ধরার চেষ্টা করি। দেশের পণ্য যাতে ভালো বাজার পায় সেই চেষ্টা আমি করি। করবো না কেনো?

তিনি বলেন, আমাদের তাঁতীদের হাতে তৈরি জিনিস এটি (জামদানি)। কাজেই তাদের সুযোগ করে দিতে হবে। এটা আমাদের দায়িত্ব। তবে আমি খুশি হলাম এই জামদানি মেলাটায় তাদের কেনাবেচা যে বেড়ে গেছে। সেটা আমার জন্য খুব আনন্দের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply