শুরু হলো বিলম্বিত এসএসসি পরীক্ষা

|

শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। করোনাভাইরাস ও বন্যার কারণে দুই দফা পিছিয়ে যায় এবারের পরীক্ষা। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১১টায় শুরু হয় এ পরীক্ষা। দুই ঘণ্টার এ পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত। প্রথম দিন অনুষ্ঠিত হচ্ছে বাংলা প্রথমপত্রের পরীক্ষা।

শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক দাবি করেন, পরীক্ষাকেন্দ্রীক কোথাও কোনো সমস্যা হয়নি। বলেন, ফেসবুকে গুজব ছড়ানো হলে ডিজিটাল সিকিউরিটি আইনে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার জানিয়েছেন, ২০২৩ সালের এসএসএসসি ও এইচএসসি পরীক্ষাও কিছুটা পেছাতে পারে। তবে এর পরের বছর অর্থাৎ ২০২৪ সাল থেকে সিলেবাস ও পরীক্ষা স্বাভাবিক হয়ে যাবে বলে জানান তপন কুমার সরকার।

বৃহস্পতিবার সকালে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করে এসব কথা বলেন শিক্ষা সচিব ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান। তারা জানিয়েছেন, ৬০ দিনের মধ্যেই পরীক্ষার ফলাফল দেয়া হবে।

রাজধানীতে গত কয়েক দিন যানজট থাকলেও বেশিরভাগ কেন্দ্রেই শিক্ষার্থীরা নির্ধারিত সময়ে হাজির হয়েছেন।

দেশের রীতি অনুযায়ী এসএসসি পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারিতে। কিন্তু করোনার প্রাদুর্ভাব তাতে বাধা হয়ে দাঁড়ায়। পরে গত ১৯ জুন পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সিলেটসহ কয়েকটি জেলায় বন্যা দেখা দিলে ১৭ জুন তা স্থগিত করে সরকার। পরে ১৫ সেপ্টেম্বর তারিখ নির্ধারণ করা হয়। এবার পরীক্ষার জন্য ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী নিবন্ধন করেছে। আগামী ১ অক্টোবর শেষ হবে এসএসসি ও সমমানের পরীক্ষা।

এ বছর পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা হবে না তিনটি বিষয়ে। ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান—এসব বিষয়ের পরীক্ষা না নিয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply