টিকটকে মিতব্যয়ী হওয়ার ভিডিও শেয়ার করে ভাইরাল থাইল্যান্ডের যুবক

|

ছবি: সংগৃহীত

কীভাবে মিতব্যয়ী হওয়া যায় তার ভিডিও শেয়ার করে ভাইরাল থাইল্যান্ডের এক যুবক। টিকটকে ব্যাপক সারা ফেলেছে তার সিরিজ ভিডিও। বিশ্বজুড়ে চলমান অর্থনৈতিক সংকটের কারণে জীবনযাত্রায় ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছেন মধ্যবিত্তরা। পথ খুঁজছেন খরচ কমানোর। তাদের অনেকেই টিকটকে অনুসরণ করেন এই যুবকের ভিডিও।

সুপার মার্কেটে কম খরচে কেনাকাটা করেই তারকা বনে গেছেন ফাত্তারদেজ ‘টপ’ লুয়েচাই থাইল্যান্ডের নামের সেই যুবক। সামাজিক যোগাযোগমাধ্যম টিকটকে তার লাখের বেশি ফলোয়ার। টিকটকে ভিডিওর মাধ্যমে চলমান মূল্যস্ফীতির এই বাজারে কীভাবে স্বল্প খরচে জীবনযাপন করা যায় দিচ্ছেন সেই পরামর্শ। আর তাতেই পেয়েছেন আকাশচুম্বী জনপ্রিয়তা।

ফাত্তারদেজ নামের সেই বিমানকর্মী বলেন, বর্তমান সময়ে কীভাবে মাত্র ৪ হাজার থাই বাথ (১০৯ ডলার) দিয়ে নিত্যপণ্যের বাজার করতে হয় তা নিয়েই আমি টিকটকে ভিডিও বানাই। এই অর্থে আমি যে খাদ্যপণ্য কিনি তা দিয়ে আমার একমাস চলে যায়।

বিশ্বজুড়ে চলমান সংকটের আঁচ লেগেছে থাইল্যান্ডেও। আর তাতে বিপাকে পড়েন ফাত্তারদেজ নামের এই বিমানকর্মী। আয়ের বেশিরভাগই খরচ হয়ে যেত খাবার কিনতে। তাই, সিদ্ধান্ত নেন খাবার খরচ কমানোর। গোটা মাসের খাবারের বাজেট নির্ধারণ করেন মাত্র ৪ হাজার থাই বাথ। টাকা বাঁচানোর এ পদ্ধতিতে নিজে সফল হওয়ায় তা অন্যদের মাঝে ছড়িয়ে দিতে ভিডিও শেয়ারের সিদ্ধান্ত নেন।

ফাত্তারদেজ আরও বলেন, অনেকেই আমার মতো আর্থিক পরিস্থিতিতে রয়েছে। তাদের জন্যই আমার এই জীবনযাত্রার ভিডিও আমি টিকটকে শেয়ার করি। আমার প্রথম ভিডিওটি দারুণ সারা ফেলে দেয়। অনেকে আমাদের কৃপণ বলে। তবে বর্তমান পরিস্থিতিতে সঞ্চয়ের এটাই পথ।

ভিডিওতে তিনি দেখান, কিভাবে কমদামে বেশি পণ্য কিনে তা বিভিন্ন ভাগে ভাগ করে একেক দিন একেক ধরনের খাবার রান্না করতে হয়। নিত্যপণ্যের দাম বাড়ায় বিপাকে পড়েছেন ফাত্তারদেজের মতো থাইল্যান্ডের অন্যান্য মধ্যবিত্তরাও। তাদের অনেকেই অনুসরণ করেন এই যুবকের ভিডিও। তার বাজার পদ্ধতি অনুসরণ করে অনেকে কমিয়েছেন ব্যয়।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply