জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত সন্তান, পরিবার জানে বিদেশে; মাঝে-মধ্যে পাঠাতেন টাকাও

|

উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে বিভিন্ন জেলা থেকে নিখোঁজ হয়েছেন অন্তত ৫৫ জন। তাদের মধ্যে অনেকেরই পরিবার জানতো, সন্তান বিদেশে রয়েছেন। এমনকি কেউ কেউ মাঝে-মধ্যে ঘরে টাকাও পাঠাতেন।

সোমবার (১০ অক্টোবর) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাহিনীটির আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

দুই দফায় নিরুদ্দেশ হওয়া ৬ তরুণসহ মোট ১২ জনকে গ্রেফতারের পর র‍্যাব জানায়, অন্তত ৫৫ জন কথিত হিজরতের নামে বাড়ি থেকে নিরুদ্দেশ হয়েছেন। তাদের মধ্যে প্রায় সবাই নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারকিয়া’-তে যোগ দিয়েছেন।

এ জঙ্গি সংগঠনের দাওয়াতী ও অন্যতম অর্থ সরবরাহকারী হাবিবুল্লাহসহ ৫ জনকে গতকাল রোববার র‍্যাব গ্রেফতার করে। এর আগে আরেক দফায় ৭ জনকে গ্রেফতার করে আইনশৃঙ্খলা বাহিনীটি। এরপর তাদের জিজ্ঞাসাবাদে নানা তথ্য উঠে আসে বলে জানায় র‍্যাব। এরমধ্যে দেশের বিভিন্ন অঞ্চল থেকে নিরুদ্দেশ হওয়া তরুণের সংখ্যা ৫০ এর বেশি। যারা প্রায় দেড় মাস থেকে দুই বছরের অধিক সময় ধরে নিরুদ্দেশ বা নিখোঁজ। তাদের মধ্যে কয়েকজনের পরিবার জানেন যে, তারা চাকরির জন্য বিদেশে অবস্থান করছেন এবং নিয়মিত পরিবারকে অর্থ দিতো।

এক প্রশ্নের জবাবে সংবাদ সম্মেলনে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, প্রাথমিকভাবে সংগঠনের আটক সদস্যদের মাধ্যমে আমরা ৩৮ জনের তথ্য পেয়েছি, যাদের নাম ও ঠিকানা পাওয়া গেছে; ক্ষেত্র বিশেষে নাম ও ঠিকানায় কিছুটা তারতম্য থাকতে পারে।

নিরুদ্দেশ হওয়াদের মধ্যে নারায়ণগঞ্জের ৪, নেত্রকোনার ১, নোয়াখালীর ১, পটুয়াখালীর ৬, ফরিদপুরের ২, ব্রাক্ষণবাড়িয়ার ১, ময়মনসিংহের ১, মাগুরার ১, মাদারীপুরের ২, সিলেটের ৭, সুনামগঞ্জের ১, কুমিল্লার ১৫, খুলনার ১, চাঁদুপরের ১, ঝালকাঠির ১, ঝিনাইদহের ১, টাঙ্গাইলের ১ এবং ঢাকার ৪ জন।

এদিকে, গতকাল গ্রেফতার হওয়াদের মধ্যে অর্থ সরবরাহকারী হাবিবুল্লাহ ছাড়া ৫ জনের মধ্যে ৩ জন তরুণ তথাকথিত হিজরতে বের হয়েছিলেন। এদের মধ্যে হোসাইন ১ বছর আগে, সাইফুল দেড় মাস এবং রাকিব ২ মাস আগে ঘর ছাড়েন। আরেকজন হলেন নেয়ামত উল্লাহ। তিনি কুমিল্লার একটি মাদ্রাসার শিক্ষক ছিলেন।

র‍্যাব আরও জানায়, সংগঠনটি কোমলমতি তরুণদের টার্গেট করে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতো। ধর্মীয় অপব্যাখ্যা প্রদান, রাজনীতি, সমাজ ব্যবস্থা সংক্রান্ত বিভিন্ন অনিয়ম, তাত্ত্বিক জ্ঞান প্রদানের মাধ্যমে পরিবার থেকে বিচ্ছিন্ন হতে উৎসাহী করে তুলতো।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply