স্থগিতই থাকছে ঢাকা ওয়াসার পারফরমেন্স বোনাস

|

ওয়াসার এমডি তাকসিম এ খানের বেতন ভাতার হিসেব দাখিল করতে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছে সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। একইসঙ্গে ওয়াসার পারফরম্যান্স বোনাস স্থগিত থাকবে।

মঙ্গলবার (১১ অক্টোবর) আপিল বিভাগের চেম্বার বিচারপতি বোরহান উদ্দিন এ আদেশ দেন।

এর আগে গত ১৭ আগস্ট ২০২০-২১ অর্থবছরে ঢাকা ওয়াসার সব কর্মকর্তা-কর্মচারীকে সাড়ে তিনটি করে মূল বেতন ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেয়ার ঘোষণার ওপর স্থগিতাদেশ দেন হাইকোর্ট। পরে এই আদেশ স্থগিত চেয়ে আবেদন করে ওয়াসা কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থবছরে সব কর্মকর্তা-কর্মচারীকে সাড়ে তিনটি করে মূল বেতন ‘পারফরম্যান্স অ্যাওয়ার্ড’ হিসেবে প্রণোদনা দেয়ার ঘোষণা দেয় ঢাকা ওয়াসা। সরকারের ভর্তুকিতে চলা ঢাকা ওয়াসার নিয়মিত বেতন-ভাতার বাইরে এমন বোনাস ঘোষণা নিয়ে প্রশ্ন উঠে। তাতে ১৯ কোটি টাকা ব্যয় হওয়ার কথা। গত বছরও সংস্থাটি সব কর্মকর্তা ও কর্মচারীদের চারটি মূল বেতনের সমপরিমাণ অর্থ বিশেষ পুরস্কার হিসেবে দিয়েছিল।

এছাড়া, গত ১৩ বছরে ওয়াসার এমডি তাকসিম এ খানকে কয়েক দফায় চুক্তিভিত্তিক নিয়োগের মাধ্যমে যে বেতন-ভাতা ও সুযোগ সুবিধা প্রদান করা হয়েছে, এ তথ্য দাখিল করতে ১৭ আগস্ট নির্দেশ দেয় হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ওয়াসার বোর্ডকে আগামী ৬০ দিনের মধ্যে এ প্রতিবেদন দাখিল করতে বলেন। একইসঙ্গে ওয়াসার এমডিকে অপসারণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বোর্ডের নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না এবং দফায় দফায় তাকে দেয়া বর্ধিত বেতন-ভাতা ফেরত দিতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply