বিদ্যুতের দাম বাড়ছে না: বিইআরসি

|

পাইকারি পর্যায়ে বাড়ছে না বিদ্যুতের দাম। অপরিবর্তিত থাকছে পূর্বের দাম, জানিয়েছেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আবদুল জলিল।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ সিদ্ধান্তের কথা জানান। বলেন, বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (পিডিবি) দাম বৃদ্ধির প্রস্তাব বিচার বিশ্লেষণ করে কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে। পাইকারি পর্যায়ে দাম বৃদ্ধি পাবে না, অপরিবর্তিত থাকবে।

ডেসকো, ডিপিসি বা আরইবি এর মতো বিতরণকারী কোম্পানিগুলো দেশে উৎপাদিত বা আমদানি করা বিদ্যুতের পাইকারি ক্রেতা। তাদের জন্য বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করেছিল পিডিবি। সেই আবেদন আমলে নিয়ে গত ১৮ মে বিদ্যুতের পাইকারি মূল্যহার বৃদ্ধি নিয়ে বিইআরসিতে গণশুনানি অনুষ্ঠিত হয়। বিধি অনুযায়ী ৯০ দিনের মধ্যে সিদ্ধান্ত জানাতে হয়। এরইপ্রেক্ষিতে বৃহস্পতিবার বিদ্যুতের দাম সংক্রান্ত বিষয়ে ঘোষণা আসে।

এর আগে, পাইকারি বিদ্যুতের দামের ব্যাপারে বিইআরসি এর সিদ্ধান্ত চূড়ান্ত জানিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছিলেন, গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই।

এছাড়া, ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম জানিয়েছিলেন, গণশুনানিতে বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা প্রমাণ করতে পারেনি সরকার। আর সে কারণেই বিদ্যুতের দাম বাড়ানোর কোনো সুযোগ নেই।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply