মায়ের দুধে প্লাস্টিক কণা শনাক্ত, যা বলছেন বিশেষজ্ঞরা

|

ফারহানা ন্যান্সি:

মায়ের দুধে প্লাস্টিক কণা শনাক্ত হয়েছে, ইতালির করা সম্প্রতি এমন একটি গবেষণা প্রতিবেদন কিছুটা উদ্বেগের জন্ম দিয়েছে। তবে মায়ের বুকের দুধের বিকল্প এখন পর্যন্ত পৃথিবীতে নেই এ বিষয়ে একমত সবপক্ষই। তাই যাই পাওয়া যাক, শিশুর জন্য সর্বোত্তম পন্থা ব্রেস্টফিডিং-ই নির্ধারিত বলে মত দিয়েছেন মাইক্রোবাইলোজিস্টরা।

সম্প্রতি ইতালির একদল গবেষকের গবেষণায় উঠে আসে, মায়ের বুকের দুধেও প্লাস্টিকের কণা শনাক্ত হয়েছে। এর দৈর্ঘ্য ৫মিলিমিটারের চেয়েও ছোট। এ নিয়ে মাইক্রোবাইলোজিস্ট অধ্যাপক শরিফুল আলম জিলানি বলছেন, অনেকেই মায়ের দুধের উপকারিতা নিয়ে ভুল বুঝতে পারেন। তবে পরিবেশের সাথে প্লাস্টিক এমনভাবে মিশে আছে, যা শরীরে যেতেই পারে। এজন্য ব্রেস্ট ফিডিং বাদ দেওয়ার কোনো সুযোগ নেই।

শরীরে রক্তের যেমন বিকল্প হয় না, তেমনি শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। তবে প্লাস্টিক প্যাকেজিং এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন অধ্যাপক শরিফুল আলম জিলানি। কেবল শিশুর গঠনের জন্য নয়, ভবিষ্যত জাতি গঠনেও মায়ের দুধের গুরুত্ব রয়েছে। গবেষকরা বলছেন, দুষণ রোধে আইনি পদক্ষেপ জোরদার করতে হবে। কিন্তু কোনোভাবে শিশুকে মায়ের দুধ থেকে বঞ্চিত করা যাবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply