কোন ভিসায় কুয়েত যাচ্ছেন, জেনে নেয়া জরুরি

|

মধ্যপ্রাচের দেশ কুয়েতে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশির বাস। কুয়েতে এখনও পাড়ি জমাচ্ছেন অনেক বাংলাদেশি। দেশটিতে প্রবাসী শ্রমিকদের জন্য রয়েছে নানা নানা ক্যাটাগরির ভিসা। প্রকারভেদে একেক ভিসায় সুযোগ-সুবিধা ও বেতন কাঠামো একেক রকম। তাই কোন ভিসায় যাচ্ছেন তা না জেনেই কুয়েত গিয়ে বিপাকে পড়েন অনেকে। এক্ষেত্রে দেশটিতে যেতে আগ্রহীদের সচেতন হওয়ার আহ্বান প্রবাসীদের।

সচ্ছল হওয়ার আশায় প্রবাসে পাড়ি জমান অনেক বাংলাদেশি। তাদের পছন্দের শীর্ষে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। দেশটির যেহেতু বেশিরভাগ শ্রমিকই প্রবাসী, তাই সেখানে চালু রয়েছে নানা ধরনের ভিসা। প্রকারভেদে ভিসাগুলোর সুযোগ-সুবিধা ও বেতন কাঠামোতেও রয়েছে তারতম্য। খাদেম, আকুদ হুকুমি, আহলি ভিসা, মাজরাসহ বিভিন্ন ক্যাটাগরির ভিসা রয়েছে কুয়েতে। বেশকিছু ভিসায় নেই আকামা পরিবর্তনের সুযোগ। তাই বাধ্য হয়ে অনেককেই বছরের পর বছর একই প্রতিষ্ঠানে কাজ করতে হয়। এ পরিস্থিতি এড়াতে কুয়েত যাওয়ার আগে ভিসা সম্পর্কে ভালোভাবে জেনে নেয়ার আহ্বান দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের।

প্রবাসীরা বলছেন, ভিসা সম্পর্কে না জেনে দেশটিতে গিয়ে অনেকেই নানা জটিলতার মুখোমুখি হয়েছেন। কেউ কেউ বাধ্য হয়েছে দেশে ফিরতেও। ব্যক্তির অসচেতনতার কারণে কুয়েত সম্পর্কেও অনেকের মাঝে তৈরি হয়েছে বিরূপ ধারণা।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply