ইউক্রেনকে ৪০০ মিলিয়ন ডলারের মানবিক সহায়তা ঘোষণা দেবে সৌদি আরব

|

মোহাম্মদ বিন সালমান ও ভলোদেমির জেলেনস্কি।

ইউক্রেনকে ৪০০ মিলিয়ন মার্কিন ডলারের মানবিক সহায়তা দেয়ার কথা ঘোষণা করেছে সৌদি আরব। এরইমধ্যে এ ব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদেমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। খবর এএফপির।

শনিবার (১৫ অক্টোবর) সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ওই প্রতিবেদনে সৌদি যুবরাজের বরাতে বলা হয়, ইউক্রেনে চলমান উত্তেজনা নিরসনে রিয়াদ প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা দেবে। রুশ- ইউক্রেন সংকটে মধ্যস্থতার প্রচেষ্টা চালিয়ে যেতেও সৌদি আরব প্রস্তুত আছে বলে উল্লেখ করেন সালমান। এর আগে, সেপ্টেম্বর মাসে মস্কো ও কিয়েভের মধ্যে বন্দী বিনিময়ের ক্ষেত্রে ভূমিকা রেখেছিল সৌদি আরব।

সম্প্রতি, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বেড়েছে। এর আগে, ইউক্রেন সংঘাতকে কেন্দ্র করে যে বৈশ্বিক জ্বালানিসংকট তৈরি হয়েছে, তা শিথিলে জ্বালানি তেলের উৎপাদন বৃদ্ধিতে সৌদি আরবকে চাপ দিয়েছিল ওয়াশিংটন। সৌদি আরব তা না মানায় শুরু হয় টানাপোড়েনের। এদিকে, সৌদি নেতৃত্বাধীন তেল রফতানিকারক দেশগুলোর জোট ওপেক প্লাস তেল উৎপাদন কমিয়ে দেয়ার ঘোষণা দেয়ার পর যুক্তরাষ্ট্রের ব্যাপক সমালোচনার মুখে পড়ে সৌদি আরব।

ওয়াশিংটনের অভিযোগ, ওপেক প্লাস মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ হচ্ছে। আর এজন্য সৌদি আরবকে কঠোর পরিণাম ভোগের হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply