একের পর এক যৌন হয়রানির অভিযোগ সাজিদ খানের বিরুদ্ধে, চলছে বিতর্ক

|

ছবি: সংগৃহীত

অক্টোবর থেকে ভারতের একটি বেসরকারি চ্যানেলে শুরু হয়েছে সালমান খান সঞ্চালিত জনপ্রিয় রিয়েলিটি শো ‘বিগ বস’। কিন্তু শুরু থেকেই এবারের সিজন ঘিরে চলছে বিতর্ক। কারণ, বলিউড পরিচালক সাজিদ খান। নারীদের যৌন হেনস্তার অভিযোগ থাকার পরও কেনো তাকে এ শো এর প্রতিযোগী করা হলো, তা নিয়ে প্রশ্ন তুলেছেন একাধিক বলিউড অভিনেত্রী।

২০১৮ সালে বলিউডের একাধিক অভিনেত্রী ও মডেল ‘হ্যাশট্যাগ মিটু’ আন্দোলন শুরু করেন। সে বিতর্কে জড়িয়ে পড়েন পরিচালক সাজিদ খানও। এক-দুজন নন, তার বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন ১০ জন নারী। তারা প্রত্যেকেই কোনো না-কোনো প্রজেক্টে সাজিদের সঙ্গে কাজ করেছিলেন। শুধু ‘মিটু’ আন্দোলনেই নয়,  টিনসেল নগরীর একের পর এক নামকরা অভিনেত্রীর সঙ্গেও নাম জড়িয়েছিল তার। বলিপাড়ায় এমন গুঞ্জনও রয়েছে, তার সিনেমায় যে অভিনেত্রীই কাজ করতেন, তার সঙ্গেই সম্পর্কে জড়াতেন সাজিদ।

২০১০ সালে বলিউডে পা রাখেন হালের জনপ্রিয় অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজ। সে সময় নবাগতা এ অভিনেত্রীর সঙ্গে সাজিদের সম্পর্ক দানা বাঁধে। তিন বছর পর ভেঙেও যায় সে সম্পর্ক। অভিনেত্রী গওহর খানের সঙ্গেও সম্পর্কে ছিলেন সাজিদ। বিয়েও করবেন বলে ঠিক করেছিলেন। কিন্তু এক পর্যায়ে সে সম্পর্কেও চিড় ধরে। পরিচালক এক সাক্ষাৎকারে মেনেও নেন যে, তার চরিত্র সে সময় খারাপ ছিল। সকলকেই প্রেম নিবেদন করতেন তিনি।

সাজিদ খানের বিরুদ্ধে মুখ প্রথম খুলেছিলেন সালোনি চোপড়া। ২০১১ সালে সাজিদের সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন তিনি। তার অভিযোগ, সাজিদ তাকে প্রায়ই অস্বস্তিকর প্রশ্ন করতেন। আরও অনেক নারীর সঙ্গেই এমন আচরণ করেছেন সাজিদ। সাবেক ‘বিগ বস’ প্রতিযোগী মান্দানা করিমিও অভিযোগ করেছিলেন এই পরিচালকের বিরুদ্ধে। সাজিদের ‘হামশাকাল’ সিনেমায় অভিনয় করেন তিনি। সিনেমায় ভালো চরিত্রের জন্য সাজিদ তাকে অপ্রীতিকর প্রস্তাব দিয়েছিলেন।

অভিনেত্রী অহনা কুমরারও অভিযোগ, সাজিদ তাকে অস্বস্তিকর প্রশ্ন করেছেন। অভিযোগ আছে, প্রয়াত অভিনেত্রী জিয়া খানও সাজিদের যৌন হেনস্তার শিকার। যা নিয়ে মুখ খোলেন জিয়ার বোন কারিশমা। অভিনেত্রী শার্লিন চোপড়া সাজিদ খানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন। একই অভিযোগ ভোজপুরি অভিনেত্রী রানি চ্যাটার্জিরও। তিনি জানান ‘হিম্মতওয়ালা’ সিনেমার শুটিংয়ের সময় সাজিদ তার স্পর্শকাতর স্থানে স্পর্শ করেন।

মডেল ও অভিনেত্রী ডিম্পল পল অভিযোগ করেন, মাত্র ১৭ বছর বয়সে ‘হাউসফুল’-এ অভিনয়ের কথা বলে সাজিদ তাকে যৌন হেনস্তা করেন। অভিনেত্রী র‍্যাচেল হোয়াইটের অভিযোগ, সাজিদ খান তাকে অডিশনের জন্য বাড়িতে ডেকেছিলেন। সেই সময় তিনি, র‍্যাচেলকে তার বেডরুমে আসার প্রস্তাব দেন। একই অভিযোগ করেছিলেন অভিনেত্রী সিমরন সুরিও।

তবে সাজিদের বিরুদ্ধে এতো অভিযোগ উঠলেও ‘বিগ বস’ কর্তৃপক্ষ এখনও এ নিয়ে কোনো বিবৃতি দেয়নি। অনেকেই মনে করছেন, সাজিদকে পুঁজি করে ‘বিগ বস’ প্রত্যাশা করছে ভিন্নরকম প্রচারণা। সম্প্রতি নতুন করে মামলা দায়ের হয়েছে সাজিদ খানের বিরুদ্ধে। উঠছে আজীবন বয়কটের দাবিও। আপাতত ঘটনা কতদূর গড়ায়, তা দেখার অপেক্ষা।

/এসএইচ

      
        


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply