একদিনে রেকর্ড ৯২২ রোগী হাসপাতালে; ‘নভেম্বরেও থাকবে ডেঙ্গুর প্রকোপ’

|

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৯২২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যা এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ। এ সময়ে ডেঙ্গুতে প্রাণ গেছে আরও ২ জনের। কীটতত্ত্ববিদরা বলছেন, আসছে নভেম্বরেও থাকবে ডেঙ্গুর প্রকোপ।

শনিবার (২২ অক্টোবর) সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৪০৪ জনে।

হাসপাতালে বেশিরভাগ রোগীই দেরিতে আসছেন। রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছেন। জুন থেকে এ পর্যন্ত রোগীর সংখ্য ৮ হাজার ২৬৯ জন। যার মধ্যে ২ হাজার ৭১০ জনই অক্টোবরের ২২ দিনে। কেবিন, বেড আর বারান্দার পর এই হাসপাতালে এবার ফাঁকা করিডোরেও চলছে ডেঙ্গু রোগীদের চিকিৎসা। হাসপাতালে দেরি করে আসার কারণ হিসেবে জানা যায়, বেশিরভাগই শুরুতে সাধারণ জ্বর মনে করে।

মুগদা জেনারেল হাসপাতালে শনিবার সন্ধ্যা পর্যন্ত ২শ’ ছাড়িয়ে যায় ভর্তি রোগীর সংখ্যা। যোগ হচ্ছে আরও ১টি ওয়ার্ড, থাকবেন নতুন ১০ চিকিৎসক।

অনেকের বেলায় রক্তের প্লাটিলেট ঠিক থাকলেও আক্রান্ত হচ্ছে হার্ট আর কিডনি। মারা যাওয়াদের বেশিরভাগের শরীরের বিভিন্ন অংশে এর প্রভাব পড়ছে।

মুগদা জেনারেল হাসপাতালের পরিচালক ডা. নিয়াতুজ্জামান বলেন, ডায়াবেটিকস ও প্রেশারের সমস্যা, সঙ্গে ডেঙ্গু হয়ে গেলো; তখন রোগীদের জন্য এটি ঝামেলা। যাদের মৃত্যু হয়েছে তাদের প্রায় সবাই বিভিন্ন রোগে আক্রান্ত। কেবল ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুহার নেই বললে চলে।

কীটতত্ত্ববিদরা বলছেন, ঠিকঠাক সময় হটস্পট ম্যানেজমেন্ট না করায় এ পরিণতি। এবার তাই হুট করেই বন্ধ হুচ্ছে না ডেঙ্গুর প্রকোপ। নভেম্বরেও এ নিয়ে ভোগান্তি পোহাতে হতে পারে।

কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, ডেঙ্গুর যে প্রাদুর্ভাব তা অক্টোবর জুড়েই থাকবে। নভেম্বরে কমবে, ব্যাপারটি সেরকম নয়। তবে আস্তে আস্তে কমতে থাকবে। একটি জিনিস আমরা দেখতে পাচ্ছি, ডেঙ্গু বাংলাদেশে স্থায়ী হতে চলেছে। বছরের প্রতিটি মাসে ডেঙ্গু এখন থাকবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply