আদালত অবমাননার অভিযোগে খুলনার ডিসি-এসপিসহ ৫ জনের বিরুদ্ধে হাইকোর্টের রুল

|

হাইকোর্ট।

আদালত অবমাননার অভিযোগে খুলনার জেলা প্রশাসক (ডিসি) মো. মনিরুজ্জামান তালুকদার ও পুলিশ সুপার (এসপি) মাহবুব হাসানসহ পাঁচজনের বিরুদ্ধে রুল জারি করেছেন হাইকোর্ট। খুলনার ডুমুরিয়া উপজেলার হরি ও ভদ্রা নদীর তীরে অবৈধভাবে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদে নির্দেশ অমান্য করায় এ রুল জারি করা হয়।

মঙ্গলবার (২৫ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এ রুল জারি করে। তাতে ডিসি, এসপি ছাড়া অন্য বিবাদীরা হলেন- পানি উন্নয়ন বোর্ডের খুলনা ম্যানেজমেন্ট অ্যান্ড মেন্টেইন্যান্স ডিভিশন-১ এর নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল আলম, উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফ আসিফ রহমান ও ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম।

আগামী দুই সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। এর আগে আদালত অবমাননার অভিযোগে রিটটি করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

গত বছরের ১৪ ডিসেম্বর হরি ও ভদ্রা নদীর দুই তীরে ১৪টি অবৈধ ইটভাটাসহ সব অবৈধ স্থাপনা ৬০ দিনের মধ্যে উচ্ছেদের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ওই আদেশ প্রতিপালন না করায় আদালত অবমানার অভিযোগ দায়ের করে এইচআরপিবি। ওই অভিযোগের শুনানি নিয়ে আদালত গতকাল রুল জারি করেন।

রুলে ভদ্রা ও হরি নদীর জায়গা দখল করে মাটি ভরাট, স্থাপনা ও বাঁধ নির্মাণ এবং ইটভাটা পরিচালনা বন্ধ ও অপসারণে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং ভরাট করা মাটি, স্থাপনা অপসারণে কেন নির্দেশ দেয়া হবে না- তা জানতে চাওয়া হয়েছে।

/এমএন

জাতীয় সংসদের খুলনা-৫ আসনের সংসদ সদস্য, স্থানীয় সরকার, পানি সম্পদ ও পরিবেশ সচিব, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ও পরিচালক (খুলনা), খুলনার জেলা প্রশাসক ও এসপি, ডুমুরিয়ার সদর উপজেলা চেয়ারম্যানসহ ১৪ জনকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply