নীরবতা ভাঙলেও পরাজয় স্বীকার করে নেননি ব্রাজিল প্রেসিডেন্ট জেইর বোলসোনারো

|

নীরবতা ভাঙলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। কিন্তু স্বীকার করে নেননি প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়। গেলো ৩০ অক্টোবরের চূড়ান্ত ফলাফলে স্বল্প ব্যবধানে জয়ী ঘোষিত হন বামপন্থী নেতা লুলা ডি সিলভা। কিন্তু দায়িত্ব হস্তান্তরের ব্যাপারে এতোদিন নিশ্চুপ ছিলেন প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

তার নীরবতার কারণে কর্মী-সমর্থকদের মধ্যে ছড়ায় উত্তাপ। বড় শহরগুলোয় ছড়িয়েছে নির্বাচন পরবর্তী বিক্ষোভ-সহিংসতা। বিমানবন্দর সংলগ্ন রাস্তা থেকে অবরোধ হঠাতে শক্ত অবস্থান নিয়েছে পুলিশ। এরই মাঝে মুখ খুললেন বোলসোনারো। জানান, অধিকার আদায়ে শান্তিপূর্ণ প্রতিবাদে নেমেছেন ডানপন্থীরা। ক্ষমতায় থাকাকালে সংবিধান মোতাবেক দেশ পরিচালনা করবেন, দেন এমন ইঙ্গিতও।

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে লুলার জয়ের পর অনেকেই ভয় পাচ্ছিলেন, ফলাফল মেনে নিবেন না প্রেসিডেন্ট। মঙ্গলবারের বিবৃতিতে মিললো সেটারই আভাস।

জেইর বোলসোনারো বলেন, পাঁচ কোটি ৮০ লাখ মানুষ আমাদের ভোট দিয়েছেন, তাদের প্রতি কৃতজ্ঞ। নির্বাচন প্রক্রিয়ার ক্রোধ এবং অন্যায়ের বিরুদ্ধে বর্তমানে চলছে আন্দোলন। শান্তিপূর্ণ প্রতিবাদকে বরাবরই স্বাগত জানাই। কিন্তু বামপন্থীরা আন্দোলনের নামে শুধু মানুষদের ক্ষতিসাধন করে। যতোদিন আমি ব্রাজিলের প্রেসিডেন্ট থাকছি সংবিধান মেনে চলবো। অর্থনীতি-ধর্ম-মতাদর্শের স্বাধীনতা সমুন্নত রেখে কোটি ব্রাজিলীয়র নেতা হওয়াটা সত্যই গৌরবের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply