ভারতে তেল সরবরাহ করতে চায় মার্কিন নিষেধাজ্ঞায় থাকা ইরান

|

মার্কিন নিষেধাজ্ঞায় থাকা তেহরান ভারতকে তেল সরবরাহ করতে প্রস্তুত বলে জানিয়েছেন ভারতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. ইরাজ এলাহি। এ সময় দুইদেশের ঘনিষ্ঠ সম্পর্কের কথাও উল্লেখ করেন তিনি।

শুক্রবার (৪ নভেম্বর) এএনআইকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। বলেন, এখন বিষয়টি ভারতের ওপর নির্ভর করে। আমরা প্রস্তুত আছি।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র ইরানি পেট্রোকেমিক্যালস এবং পেট্রোলিয়াম পণ্য বিক্রয়ের সাথে জড়িত সংস্থাগুলোর ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। যার মধ্যে একটি ভারত-ভিত্তিক পেট্রোকেমিক্যাল কোম্পানিও রয়েছে।

এ সময় ইরানের দূত বলেন, তেলের ওপর মার্কিন নিষেধাজ্ঞা অবৈধ। দু’দেশের উচিত এই সমস্যা সমাধানের পথ খুঁজে বের করা। আমরা ভারতের কাছে তেল বিক্রি করতে চাই এবং আমাদের প্রয়োজনীয় পণ্য ভারত থেকে কিনতে চাই।

এদিন ইরানের দূতাবাস শাহ চেরাঘে আইএসআইএস সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে একটি শোক প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে উপস্থিত ছিলেন, ইরানে নিযুক্ত প্রাক্তন ভারতীয় রাষ্ট্রদূত ডিপি শ্রীবাস্তব, সংখ্যালঘুজাতীয় কমিশনের (এনসিএম) প্রাক্তন চেয়ারম্যান ত্রিলোচন সিংসহ আরও অনেকে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply