পা দিয়ে লিখে আলিম পরীক্ষা দিচ্ছেন কালুখা‌লীর হাবিব

|

রাজবাড়ী প্রতি‌নি‌ধি:

অভাব, দারিদ্র্য ও শারীরিক প্রতিবন্ধকতা আটকা‌তে পারেনি রাজবাড়ীর কালুখালী উপজেলার মেধাবী শিক্ষার্থী হা‌বিবুর রহমান হা‌বিবকে। হাত না থাকার পরও পা দিয়ে লিখেই এবারের আলিম (এইচএস‌সি সমমান) পরীক্ষায় অংশ নিয়েছেন তিনি।

হা‌বিব রাজবাড়ী কালুখালীর হিমায়েতখালি গ্রামের কৃষক আব্দুস সামা‌দের ছে‌লে। তি‌নি পাংশার পুঁইজোর সি‌দ্দি‌কিয়া ফা‌জিল (ডিগ্রি) মাদরাসা থে‌কে পরীক্ষায় অংশ নি‌য়ে‌ছেন।

খোঁজ নি‌য়ে জানা গেছে, দরিদ্র কৃষক পরিবারের সন্তান হা‌বিবুর রহমান। চার ভাই বো‌নের ম‌ধ্যে তৃতীয় সে। বড় দুই বো‌নের বি‌য়ে হলেও প‌রিবা‌রে র‌য়ে‌ছে ছোট বোন। সেও পড়াশুনা ক‌রে। জন্মগতভাবেই হাতবিহীন হা‌বি‌ব। ছোট বেলায় বাবা-মা, চাচা ও পরিবারের অন্যদের অনুপ্রেরণায় পা দি‌য়ে লেখার অভ্যাস ক‌রেন। এরপর প্রাথমিক শিক্ষা জীবনে প্র‌বেশ ক‌রে। শিক্ষা জীব‌নের প্রথম স্তরেই সে কালুখালী উপ‌জেলার মৃগী ইউনিয়‌নের হিমা‌য়েতখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় থে‌কে পা দি‌য়ে লি‌খে পিএস‌সিতে ৪.৬৭ পয়েন্ট পেয়ে পাশ ক‌রেন। এরপর শুরু হয় মাধ্যমিক শিক্ষা জীবনের দ্বিতীয় স্তর। এরপর পাংশা উপ‌জেলার পুঁই‌জোর সি‌দ্দি‌কিয়া ফা‌জিল (ডিগ্রি) মাদরাসা থেকে জে‌ডিসি পরীক্ষায় অংশ নি‌য়ে ৪.৬১ পয়েন্ট পে‌য়ে পাশ করেন।পরবর্তীতে আর পেছন ফি‌রে না তা‌কি‌য়ে একই মাদরাসা থে‌কে ২০১৯ সা‌লে দা‌খিল (এসএস‌সি সমমান) পরীক্ষায় অংশ নি‌য়ে পান জি‌পিএ ৪.৬৩।

পা দিয়ে লিখলেও ঝরঝরে ও সুন্দর লেখে হাবিব।

হা‌বিবুর রহমান বলেন, খুব কষ্ট করে পড়াশুনা চা‌লি‌য়ে যা‌চ্ছি। দা‌খিল পরীক্ষার চেয়ে আলিমে ভালো রেজাল্ট কর‌তে চাই। পড়াশুনা ক‌রেই প্রতিষ্ঠিত হ‌তে চাই। আমি সবার দোয়া ও সহযোগিতা কামনা ক‌রি।

হাবিবের ভগ্নীপতি আনোয়ার হোসেন বলেন, হাবিব জন্মগতভাবেই শারীরিক প্রতিবন্ধী। অদ‌ম্য ইচ্ছাশক্তি ও আত্মবিশ্বাস নিয়ে সে এতদূর এসেছে। ভবিষ্যতে আরও ভালো কিছু করতে চায় সে। কিন্তু বাধা দরিদ্রতা। ত‌বে সবার সহ‌যো‌গিতা পে‌লে হা‌বিব এক‌দিন অ‌নেক বড় হ‌তে পারবে বলে আমরা আশা করি।

পুঁইজোর সিদ্দিকিয়া ফাজিল মাদরাসার আরবি প্রভাষক মো. হেদায়েতুল ইসলাম বলেন, হাবিব অত্যন্ত মেধাবী ছাত্র। পা দি‌য়ে লি‌খে সে পিএস‌সি, জেএস‌সি ও দাখিল পরীক্ষায় ভালো ক‌রার পর এবার আলিম পরীক্ষায় অংশ নি‌য়ে‌ছে। হা‌বিব আমাদের মাদরাসা ও জেলার গর্ব। তা‌কে নি‌য়ে আমরা আশাবাদী। এবারও সে ভালো রেজাল্ট কর‌বে।

মাদরাসার অধ্যক্ষ ও আলিম পরীক্ষার ভারপ্রাপ্ত কর্মকর্তা আওয়াবুল্লাহ ইব্রাহিম বলেন, জন্মগত শারীরিক প্রতিবন্ধী হাবিবুর রহমান আমাদের তত্ত্বাবধানে এই কেন্দ্রেই জেএসসি ও দাখিল পরীক্ষা দিয়েছে। এবার সে চলমান আলিম পরীক্ষা দিচ্ছে। সে খুব মেধাবী। আশা করি আলিম পরীক্ষায়ও ভালো কর‌বে।

এএআর/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply