চট্টগ্রামে আশঙ্কাজনক হারে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

|

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ড।

চট্টগ্রামে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। আশঙ্কাজনক হারে বাড়ছে রোগীর সংখ্যা। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ৭৩ জন। হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১২৪ জন রোগী। এর আগে, চলতি মাসের প্রথম সপ্তাহেি আক্রান্তের হার ছাড়িয়েছে অতীতে রেকর্ড। পরিস্থিতি সামাল দিতে নড়েচড়ে বসেছে স্বাস্থ্য বিভাগ। আক্রান্তদের অভিযোগের তীর, সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা বিভাগের দিকে। নিয়মিত ওষুধ না ছিটানোয় বাড়ছে ডেঙ্গু, বলে অভিযোগ নগরবাসীর।

বন্দর নগরীর আমবাগান বহুমুখী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর শিক্ষার্থী ইব্রাহিম, ডেঙ্গু আক্রান্ত হয়ে গত নয়দিন ধরে ভর্তি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। অবস্থার উন্নতি না হওয়ায় দুশ্চিন্তায় তার পরিবার। ইব্রাহিমের মতো চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের তিন ওয়ার্ডে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছেন মোট ১২৭ জন। গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৭৩ জন। আক্রান্তদের বেশিরভাগ শহরে থাকেন।

নগরীর পাশাপাশি চট্টগ্রাম্ বিভাগের ১৫ উপজেলায়ও বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। তবে উপজেলা পর্যায়ে ডেঙ্গুর পর্যাপ্ত চিকিৎসা না থাকায় শহরের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে ভিড় করছেন রোগী ও তাদের স্বজনরা।

রোগীর চাপ সামলাতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে খোলা হয়েছে ডেঙ্গু কর্ণার। প্রকোপ বৃদ্ধির জন্য অসচেতনতাকে দুষছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, চলতি মৌসুমের গত তিন মাসে চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩ হাজার জন, আর মৃত্যু হয়েছে এ পর্যন্ত ১৯ জনের।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply