রাজধানীতে সাইবার পর্নোগ্রাফি অপরাধে গ্রেফতার ৩

|

সাইবার পর্নোগ্রাফির অপরাধে তিনজনকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রন্সন্যাশনাল ক্রাইম ইউনিট। গ্রেফতারের সময় তাদের কাছ থেকে তিনটি মোবাইল ফোন এবং আটটি সিম কার্ড জব্দ করা হয়। তাদের জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

বুধবার (৯ নভেম্বর) ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রন্সন্যাশনাল ক্রাইম ইউনিট। এ বিষয়ে রমনা মডেল থানায় মামলা দায়ের হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন, মো. আব্দুল হালিম (১৯), মোজাহিদ (২২) এবং মো. আব্দুল্লাহ (১৮)।

পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃতরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং টেলিগ্রাম ব্যবহার করে পর্নোগ্রাফি ভিডিও বিক্রয় করার বিজ্ঞাপন প্রচার করে বিভিন্ন শ্রেণির মানুষকে প্রলুব্ধ করতো। এছাড়া মোবাইল ব্যাংকিং সার্ভিস ব্যবহার করে অবৈধ ই-ট্রানজেকশনের মাধ্যমে অর্থ গ্রহণ করতো এবং চাইল্ড পর্নোগ্রাফিক ভিডিওসহ সকল ধরনের পর্নোগ্রাফিক ভিডিও ‘ক্লাউড স্টোরেজ মেগা’ নামক সফটওয়্যারের মাধ্যমে সরবরাহ করে আসছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, ডার্ক ওয়েব থেকে তারা চাইল্ড পর্নোগ্রাফিক ভিডিও এবং বিভিন্ন ধরনের অ্যাবিউসিভ ভিডিও সংগ্রহ করে অর্থের বিনিময়ে সরবরাহ করতো। তারা পার্শ্ববর্তী দেশ ইন্ডিয়াতেও একই পদ্ধতিতে পর্নোগ্রাফিক ভিডিও সরবরাহ করে হুন্ডির মাধ্যমে অর্থ গ্রহণ করতো।

অভিযোগ রয়েছে, গ্রেফতার মোজাহিদ এবং আব্দুল্লাহ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং টেলিগ্রাম ব্যবহার করে উঠতি বয়সের তরুণ ও যুবকদের টার্গেট করে এসব পর্নোগ্রাফিক ভিডিও কন্টেন্ট বিক্রয় করছিল। ভুয়া পরিচয় ব্যবহার করেও মোবাইল ব্যাংকিং সার্ভিস অ্যাকাউন্ট খুলে ই-ট্রানজেকশনের মাধ্যমে অর্থ গ্রহণ করতো।

এ বিষয়ে সিটিটিসি-সাইবারের এডিসি নাজমুল বলেন, অভিযুক্তদের কাছে বেশ কিছু শিশু পর্নোগ্রাফিক কন্টেন্ট পাওয়া গেছে। তাদের সাথে আরও অনেকেই জড়িত আছে এবং জড়িতদের শিগগিরই আইনের আওতায় আনা হবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply