কুকুরের কামড়ে মারা গেল তেঁতুলিয়া ইকো পার্কের হরিণ

|

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ের তেঁতুলিয়া ইকো পার্কের একটি চিত্রা হরিণ কুকুরের কামড়ে মারা গেছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার (১২ নভেম্বর) সকালে জেলা সামাজিক বন বিভাগের উদ্যোগে পরিচালিত ওই ইকো পার্কটিতে রাখা তিনটি হরিণের মধ্যে ওই হরিণটিকে কুকুর কামড়ালে মারা যায়।

স্থানীয়দের অভিযোগ, আহত হরিণটির চিকিৎসার ব্যবস্থাও নেয়নি সংশ্লিষ্টরা। বিষয়টি গোপন করার চেষ্টা করছেন তারা। তবে বন বিভাগ বলছে, কুকুরের কামড়ে নয় ইকো পার্কের ভেতরে ঢুকে পড়া একটি কুকুরের তাড়া খেয়ে আহত হয়ে হরিণটির মৃত্যু হয়েছে। রোববার মৃত হরিণটির ময়নাতদন্ত করা হবে জানিয়েছেন তারা।

স্থানীয়রা জানায়, তেঁতুলিয়া উপজেলার মহানন্দা নদীর ধারে ঐতিহাসিক ডাকবাংলো চত্বরের পাশে বনবিভাগের সাড়ে দশ একর জমির ওপর একটি আমবাগানের ভেতর গড়ে ওঠে তেঁতুলিয়া ইকোপার্ক। ২০২১ সালে এই ইকো পার্কে হরিণ, ঘোড়া, ময়ূরসহ বিভিন্ন প্রাণী সংরক্ষণ ও প্রদর্শন শুরু করা হয়। নেটের বেড়ার ঘের দিয়ে ভেতরে তিনটি হরিণ রাখা হয়েছিল। হরিণসহ বন্যপ্রাণীদের দেখতে টিকিট কেটে প্রতিদিন প্রবেশ করতো দর্শনার্থীরা।

শনিবার সকালে হরিণের ঘেরার নিচ দিয়ে কয়েকটি কুকুর প্রবেশ করে তুলনামূলক দুর্বল ওই হরিণটির ওপর আক্রমণ করে বসে। এতে মারাত্মক আঘাত পায় হরিণটি। পরে বন বিভাগের লোকজন কুকুর তাড়ালেও আহত হরিণটির চিকিৎসার কোনো উদ্যোগ নেয়নি। কিছুক্ষণের মধ্যেই মারা যায় আহত চিত্রা হরিণটি। ভাগ্যক্রমে বেঁচে যায় অপর দুই হরিণ।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই পার্কের কাছের এক বাসিন্দা জানান, পাঁচটি কুকুর হরিণটিকে কামড়ে ধরেছিল। তাতে আহত হলেও তারা চিকিৎসার কোনো ব্যবস্থা নেয়নি। ঘাড়, পা ও পিঠে মারাত্মকভাবে জখম হয়েছিল হরিণটি।

সামাজিক বন বিভাগ পঞ্চগড়ের রেঞ্জ কর্মকর্তা উজ্জ্বল হোসাইন বলেন, কামড়ে নয় ইকো পার্কের ভেতরে ঢুকে পড়া একটি ভারতীয় কুকুরের তাড়া খেয়ে আহত হয়ে হরিণটির মৃত্যু হয়েছে বলে আমরা ধারণা করছি। তবে মৃত্যুর সঠিক কারণ ময়নাতদন্তের পর জানা যাবে। হরিণটির বয়স দেড় বছরের মতো। হরিণ খুব ভীতু প্রাণী। এ ঘটনায় আমি নিজেই তদন্ত করবো। দায়িত্বে অবহেলার প্রমাণ পেলে ব্যবস্থা নেয়া হবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply