আমেরিকায় ২৫ বছরের সাজাপ্রাপ্ত কুখ্যাত অস্ত্র ব্যবসায়ীকে ফেরত চায় রাশিয়া

|

কুখ্যাত রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউত।

তিনি ইন্টারপোলের মোস্ট ওয়ান্টেড অপরাধীর তালিকায় ছিলেন। ভিক্টর বাউত নামের কুখ্যাত এ অস্ত্র ব্যবসায়ী বর্তমানে রয়েছেন যুক্তরাষ্ট্রের জেলে। ২০১২ সালে মার্কিন আদালতে ২৫ বছরের সাজাপ্রাপ্ত রুশ নাগরিক ভিক্টরকে অবশ্য নির্দোষ দাবি করেছে মস্কো। সাবেক এ সামরিক কর্মকর্তাকে ফেরত চায় তারা। রুশ উপপররাষ্ট্র মন্ত্রীর ইঙ্গিত, বিনিময়ে আলোচিত বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনারসহ দুই মার্কিনিকে ফেরত দিতে রাজি মস্কো।

কুখ্যাত অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউত বিশ্বজুড়ে পরিচিত ছিলেন ‘মার্চেন্ট অব ডেথ’ নামে। ২০০৮ সালে থাইল্যান্ডে বিশেষ এক অভিযানে গ্রেফতার হওয়ার আগে ছিলেন বিশ্বের অন্যতম মোস্ট ওয়ান্টেড অপরাধী। ৫৫ বছর বয়সী ভিক্টরের কুখ্যাত হয়ে ওঠার কাহিনী জায়গা করে নিয়েছে রূপালি পর্দায়। ২০০৫ সালে হলিউডের সাড়া জাগানো সিনেমা ‘লর্ড অব ওয়ার’ নির্মিত হয় এ রুশ নাগরিকের জীবনের ছায়া অবলম্বনেই।

অপরাধ জগতে দুই দশকেরও বেশি সময় রাজ করা অস্ত্র ব্যবসায়ী ভিক্টরের উত্থান নব্বইয়ের দশকে। আফ্রিকা, এশিয়া ও দক্ষিণ আমেরিকার বিভিন্ন সন্ত্রাসী ও বিদ্রোহী গোষ্ঠির কাছে অস্ত্র বিক্রি করে বিশ্বের সবচেয়ে কুখ্যাত অস্ত্র ব্যবসায়ী হিসেবে নিজেকে পরিচিত করে তোলেন।

ইংরেজি, ফরাসি, পর্তুগিজ, আরবিসহ ছয় ভাষায় পারদর্শী এ ভাষাবিদ কাজ করেছেন সোভিয়েত ইউনিয়নের সেনাবাহিনীতেও। সামরিক অনুবাদক হিসেবে অর্জন করেছিলেন লেফটেন্যান্টের পদমর্যাদায়। মার্কিনিদের ধারণা, পরে অস্ত্র ব্যবসায়ী হলেও মূলত রুশ গোয়েন্দা সংস্থাকে তথ্য দিয়ে সাহায্য করতেন ভিক্টর।

একাধিক অপরাধে ২০১২ সালে যুক্তরাষ্ট্রের আদালতে ভিক্টরকে দেয়া হয় ২৫ বছরের সাজা। তবে, বরাবরই নিজেকে নির্দোষ দাবি করেন ভিক্টর। তার দাবি, মার্কিন ষড়যন্ত্রের শিকার তিনি। রাশিয়ার অভিযোগ, রাজনৈতিক স্বার্থে উদ্দেশ্যপ্রণোদিতভাবে শাস্তি দেয়া হয়েছে এ রুশ নাগরিককে।

সোভিয়েতের সাবেক এ সামরিক কর্মকর্তাকে ফেরত পেতে চায় মস্কো। রাশিয়ায় বন্দি দুই মার্কিন নাগরিকের বদলে ভিক্টরকে চায় তারা। এরমধ্যে একজন মাদক চোরাকারবারের দায়ে গ্রেফতার হওয়া আলোচিত মার্কিন বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনার। আর অন্যজন গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেফতার হওয়া পল হুইলান।

বন্দি বিনিময় প্রসঙ্গে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, সম্ভাব্য বন্দি বিনিময়ের জন্য আমরা ওয়াশিংটনের সাথে একটি সুনির্দিষ্ট চুক্তির অপেক্ষা করছি। আমেরিকানরাও এ ব্যপারে কিছুটা ইঙ্গিত দিয়েছে। বিনিময়ের জন্য যাদের নিয়ে আলোচনা হচ্ছে তাদের মধ্যে ভিক্টর বাউত রয়েছেন।

তবে, সম্ভাব্য এ বন্দি বিনিময়ের ইস্যুতে এখনও কোনো মন্তব্য করেনি যুক্তরাষ্ট্র।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply