রাশিয়া সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক: ইউরোপীয় পার্লামেন্ট

|

ছবি: সংগৃহীত

রাশিয়াকে ‌’সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক’ বলে আখ্যা দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। জ্বালানি অবকাঠামো, হাসপাতাল, স্কুল ও আশ্রয়কেন্দ্রের মতো বেসামরিক স্থাপনায় হামলার জন্য রাশিয়াকে দায়ী করে এই ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ৪টি দেশের পার্লামেন্ট। খবর রয়টার্সের।

ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত ওই চারটি দেশ হলো- লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া ও পোল্যান্ড। খবরে বলা হয়েছে, প্রস্তাবটি মূলত প্রতীকী। এমন প্রস্তাব বাস্তবায়নের আইনি কাঠামো এখনও ইউরোপীয় ইউনিয়নের নেই। ইউক্রেনে আক্রমণ করে রাশিয়া আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলে দেশটির ওপর নজিরবিহীন নিষেধাজ্ঞা জারি করেছে ব্লকটি।

বুধবার (২৩ নভেম্বর) প্রস্তাবটির পক্ষে ভোট দিয়েছেন ইউরোপীয় আইনপ্রণেতারা। এই প্রস্তাবে রাশিয়াকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক একটি রাষ্ট্র হিসেবে উল্লেখ করা হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্র তিনটি দেশকে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক হিসেবে ঘোষণা করেছে। দেশগুলো হচ্ছে কিউবা, উত্তর কোরিয়া ও সিরিয়া। এই তালিকায় থাকার অর্থ হলো, এসব দেশে প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রিতে নিষেধাজ্ঞা এবং আর্থিক বিধিনিষেধ থাকবে। যদিও মার্কিন কংগ্রেসের উভয়কক্ষে এমন প্রস্তাব ও অনুরোধের পরও দেশটির পররাষ্ট্রমন্ত্রী এখন পর্যন্ত রাশিয়াকে এই আখ্যা দিতে নারাজ।

এদিকে, রুশ সেনারা বেসামরিকদের নিশানা করে হামলা চালাচ্ছে; এমন অভিযোগ করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমির জেলেনস্কি রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ হিসেবে ঘোষণা দিতে যুক্তরাষ্ট্রসহ অন্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply