নিজেদের অস্ত্র দিয়েই তাদের ঘায়েল করবো, সংবাদ সম্মেলনে তালিয়াফিকো

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের আগে সংবাদ সংবাদে এসেছিলেন আর্জেন্টাইন ফুলব্যাক নিকোলাস তালিয়াফিকো। সেখানে তিনি ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ, কোচের ট্যাকটিক্স এবং দলের প্রাণভোমরা লিওনেল মেসি সম্পর্কে কথা বলেছেন। তালিয়াফিকো বলেছেন, ক্রোয়েশিয়া দারুণ দল। তাদের সম্পর্কে বিশ্লেষণ করে বলতে পারি, আমরা নিজেদের অস্ত্র দিয়েই তাদের ঘায়েল করবো। আর্জেন্টাইন গণমাধ্যম মুন্ডো আলবিসেলেস্তেতে প্রকাশিত হয়েছে এই খবর।

তালিয়াফিকো বলেন, দলের মনোভাব ইতিবাচক। আমাদের অন্যতম লক্ষ্য শেষ চারে আসতে পারায় সবাই বেশ খুশি। তবে কাজ শেষ হয়নি। আমরা আমাদের চূড়ান্ত লক্ষ্য অর্জনের জন্য কাজ করে যাচ্ছি। গতকাল আমরা ক্রোয়েশিয়ার খেলা বিশ্লেষণ করেছি। তাদের খেলোয়াড়রা দারুণ মানসম্পন্ন, বিশেষ করে তাদের মিডফিল্ড অনেক শক্তিশালী। তাদের উচ্চতাও বেশি। মাঝমাঠে খেলা তৈরির সাথে ক্রসও করতে পারে, বিপজ্জনক জায়গায়ও যেতে পারে। এই সকল দিকেই আমাদের মনোযোগ দিতে হবে। তবে আমাদের ভাণ্ডারেও অস্ত্র মজুদ আছে। সে সব দিয়েই প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা করবো।

তালিয়াফিকো আরও বলেন, চার বছর আগেও তাদের সাথে দেখা হয়েছিল। এবারও তারা সেমিফাইনালে। দারুণ একটি স্কোয়াড নিয়ে তারা খেলছেও চমৎকার। দুই দলের মধ্যে কিছু জায়গায় সাদৃশ্য থাকলেও আছে কিছু বৈপরীত্যও। আমাদের স্কোয়াড অনেকটাই ভিন্ন। চার বছর আগের ম্যাচের থেকে এবার ভিন্ন কিছু হবে। কীসের মুখোমুখি হতে যাচ্ছি, তার সম্পর্কে আমাদের ধারণা আছে। এটা সেমিফাইনাল এবং স্বাভাবিকভাবেই প্রতিপক্ষ দারুণ শক্তিধর। আমাদের নিজেদের শক্তিমত্তার দিকেই মনোযোগ দিতে হবে।

ম্যাচের শেষদিকে আর্জেন্টিনা গোল খেয়েছে গত দুই লড়াইয়েই। এবার কী হবে, এমন প্রশ্নের জবাবে তালিয়াফিকো বলেন, শেষ মুহূর্তগুলো ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। পরাজয়ের সামনে থাকলে এই সময়ে ভেঙে পড়ার মতো পরিস্থিতি তৈরি হয়। ড্র করার চেষ্টা করা হয় সে সময়; তবে কাজটা সহজ নয়। তাই ম্যাচের পরিস্থিতি অনুযায়ী করণীয় ঠিক করতে হয়। আমরা জানি, যে কোনো কিছুই ঘটতে পারে। আমরা পিছিয়ে থাকতে পারি। আবার গোল হজম না করার চেষ্টা করেছি গত কয়েকটি ম্যাচে। কোনো একটি উপায় খুঁজে বের করতেই হয় এমন মুহূর্তে। কাউটার অ্যাটাকের দিকেও মনোযোগ রাখতে হয়।

লিওনেল মেসি সম্পর্কে এই লেফট ব্যাক বলেন, সে এভাবেই খেলে আসছে। সে আমাদের অধিনায়ক, আমাদের নেতা। মেসিই আমাদের সামনে ঠেলে নিয়ে যায়, আত্মবিশ্বাস জোগায়। মাঠে মেসিকে পাওয়া মানে এগিয়ে থাকা। তাকে দলে পাওয়া দারুণ ব্যাপার। খেলোয়াড়, কোচিং স্টাফ, সকলের সমর্থন নিয়ে অভিন্ন লক্ষ্যের দিকেই এগিয়ে যেতে হবে আমাদের।

কোচ লিওনেল স্কালোনির ট্যাকটিক্স সম্পর্কে নিকোলাস তালিয়াফিকো বলেন, রক্ষণে সাধারণত চার বা পাঁচ ডিফেন্ডার নিয়ে পরিকল্পনা করা হয়; তবে সেটাও ঠিক করা হয় ম্যাচ অনুযায়ী। আর এটাই আমাদের দলের বৈশিষ্ট্য। দলে কারা আছে, সে অনুযায়ী আমরা ফর্মেশন পাল্টাই। আর এভাবেই প্রতিপক্ষকে পরাজিত করা সম্ভব বলেই বিশ্বাস করি।

আরও পড়ুন: বিশ্ব চ্যাম্পিয়ন হবে মরক্কো, দ্য সিম্পসন্সের ভবিষ্যদ্বাণী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply