তিতের উত্তরসূরী হবার দৌড়ে এগিয়ে আবেল ফেরেইরা

|

ছবি: সংগৃহীত

সেরা দল নিয়ে এসেও কোয়ার্টার ফাইনালেই স্বপ্ন শেষ। কথা ছিল বিশ্বকাপ শেষেই চলে যাবেন তিতে। কিন্তু হতাশার বিদায়ে সেই চলে যাওয়াটা হয়েছে আগে ভাগেই। তিতের চাকরি ছেড়ে যাবার পর কে হবেন সেলেসাওদের কোচ তা নিয়ে চলছে আলোচনা।

ব্রাজিলের গণমাধ্যম তো আছেই, সাথে ইউরোপীয় গণমাধ্যমগুলোও সামনে আনছে বেশ কিছু নাম। তবে সব খবর মিলিয়ে এগিয়ে থাকছেন পালমেইরাসের কোচ আবেল ফেরেইরা।

২০১৬ সালে হার দিয়ে ব্রাজিলের দায়িত্ব শুরু করার পর তিতের শেষটাও হলো হার দিয়ে। সব মিলিয়ে ৮১ ম্যাচে ৬১টি জয় আর মাত্র ৭টি হার তার ব্রাজিলের ক্যারিয়ারে। বাকি ম্যাচগুলো ড্র।

আবেল ফেরেইরা বর্তমানে আছেন ব্রাজিলেই। দীর্ঘদিন ধরে তিনি কাজ করছেন দেশটির অন্যতম শীর্ষ ক্লাব পালমেইরাসকে নিয়ে। ব্রাজিলের ঘরোয়া ফুটবলের প্রায় সব শিরোপাই এই কোচের হাত দিয়ে জেতা হয়ে গেছে ক্লাবটির। এমনকি মহাদেশীয় টুর্নামেন্ট থেকেও সাফল্য পেয়েছেন। এতো অর্জনের পর সেলেসাওদের কোচ হবার পথে অবশ্য বড় বাধা তার জাতীয়তা। ব্রাজিলের ইতিহাসে কখনও ভিনদেশী কেউ কোচের দায়িত্ব পাননি। তবে তার অর্জন আর যোগ্যতাকে সামনে রেখে অনেকেই ধরে নিচ্ছেন আবেলই হচ্ছেন ব্রাজিলের পরবর্তী কোচ।

আবেলের পরবর্তী কোচ হবার পেছনে আরও একটি ইঙ্গিত পাচ্ছে ইউরোপীয় গণমাধ্যম। সিবিএফের প্রেসিডেন্টের প্রথম পছন্দের তালিকায় ছিলেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। তবে এই স্প্যানিশ কোচের বেতন এতোটাই বেশি যে, তা বহন করা অনেকটাই কষ্টসাধ্য যে কোনো জাতীয় দলের জন্য।

দেশের মধ্যেও বেশ কয়েকজন কোচ রয়েছেন যাদের সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেয়া যায় না। যেখানে রয়েছেন ব্রাজিলের ‘গার্দিওলা’ খ্যাত ফ্লুমিনেন্সের কোচ ফার্নান্দো দিনিজ, গ্রেমিওর কোচ রেনাতো গাওচো, ফ্লামেঙ্গোর সাবেক কোচ দরিভাল জুনিয়র, রিয়াল মাদ্রিদ কোচ কার্লোস আনচেলত্তি, ম্যানচেস্টার সিটির সাবেক কোচ ম্যানুয়াল পেল্লেগ্রিনি, জার্মানির সাবেক কোচ জোয়াকিম লো।

আরও পড়ুন: রোনালদোকে শুরুর একাদশে না রাখাটা মারাত্মক ভুল ছিলো: লুইস ফিগো

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply