হ্যাপি বার্থডে ‘থালাইভা’

|

আজ সুপারস্টার রজনীকান্তের ৭২তম জন্মদিন।

তার কাছে বয়স যেনো শুধুই একটা সংখ্যা। অসামান্য অভিনয় দক্ষতায় তার নামের পাশে জুড়ে গিয়েছে ‘থালাইভা’ খেতাব। প্রবীণ হলেও এখনো ‘অ্যাকশন হিরো’ হিসেবে তরুণ অভিনেতাদের চেয়েও দুর্দান্ত অভিনয় করে যাচ্ছেন এখনও। তিনি আর কেউ নন, সুপারস্টার ‘রজনীকান্ত’। কেবল ভারতে নয়, পুরো বিশ্বেই তুমুল জনপ্রিয় ‘থালাইভা’ খ্যাত এ অভিনেতার ৭২তম জন্মদিন আজ।

১৯৫০ সালের ১২ ডিসেম্বর বেঙ্গালুরুর এক মারাঠি পরিবারে জন্ম তার। বাবা রামজি রাও ও মা জিজাবাই, মারাঠি সম্রাট শিবাজির সাথে মিলিয়ে তার নাম রাখেন শিবাজি রাও গায়কোয়াড়। পাঠশালায় পড়ার সময়ই অভিনয়ে আগ্রহ জাগে ছোট্ট শিবাজির।

এদিকে, অসচ্ছল জীবনের সঙ্গে লড়াই করে শৈশব কেটেছে। তাই স্কুলের পড়া শেষ করার পর কুলি-মিস্ত্রীর কাজ শুরু করেন। পরবর্তীতে বেঙ্গালুরুতে বাসের কনডাক্টর হিসেবে নিয়োগ পান। সে সময় টিকিট বিক্রির সময় তার অসামান্য স্টাইল কোনো ফিল্মস্টারের থেকে কম ছিল না। রিয়েল লাইফে সিটি বাজিয়ে তার বাস থামানো রিল লাইফেও তুমুল জনপ্রিয়তা পায়।

তবে অভিনয়ের প্রতি বরাবরই আগ্রহ ছিল তার। মাদ্রাজ ফিল্ম ইন্সটিটিউটে অভিনয় প্রশিক্ষণের একটি কোর্সে ভর্তি হন তিনি। সেখানেই তামিল চলচ্চিত্র পরিচালক কে বালাচন্দরের নজরে পড়েন। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। তামিল সিনেমা ‘অপূর্ব রাগাঙ্গল’-এর মাধ্যমে ১৯৭৫ সালে রুপালি জগতে আত্মপ্রকাশ করেন রজনীকান্ত।

১৯৭৮ সালে ‘ভৈরবী’ সিনেমায় প্রথমবার নায়কের চরিত্রে অভিষেক হয় তার। তামিল ইন্ডাস্ট্রি ছাড়াও তেলেগু, কন্নড়, হিন্দি, সিনেমাতেও নিজের অভিনয় দক্ষতার পরিচয় দিয়েছেন রজনীকান্ত। তবে নিজের মাতৃভাষা মারাঠি হওয়া সত্ত্বেও আজ পর্যন্ত কোনো মারাঠি সিনেমায় অভিনয় করেননি তিনি। ১৯৮৩ সালে ‘আন্ধা কানুন’ সিনেমা দিয়ে বলিউডে পা রাখেন রজনী।

পর্দায় তার স্টাইল ও অভিনব সংলাপের কারণে সববয়সী দর্শকের কাছেই জনপ্রিয় তিনি। ছয়বার তামিলনাড়ু স্টেট ফিল্ম অ্যাওয়ার্ড এবং একবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পেয়েছেন। ২০০০ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’ পান। এ অভিনেতার জীবনকাহিনী সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এর কোর্সে অন্তর্ভুক্ত। ‘শিবাজি’ সিনেমার জন্য রেকর্ড ৮.৫ মিলিয়ন ডলার সম্মানী নিয়ে জ্যাকি চ্যানের পর এশিয়ার সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত তারকা হিসেবে প্রতিষ্ঠিত হন তিনি।

রজনীকান্ত দক্ষিণীদের কাছে এতোটাই জনপ্রিয় যে, তাকে বলা হয় ‘গড অব ইন্ডিয়ান সিনেমা’! ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে আর কোনো অভিনেতার জন্য এমন ফ্যান ক্রেজ আর দেখা যায়নি। আজ এই অভিনেতার ৭২ তম জন্মদিনে শোবিজ টুনাইটের পক্ষ থেকে জানাই অনেক অনেক শুভেচ্ছা। শুভ জন্মদিন ‘থালাইভা’।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply