দুই ক্যাম্পের খবর: ফাইনালে ফিরতে পারেন ডি মারিয়া, রাবিও

|

ছবি: সংগৃহীত

পল পগবা নেই, নেই এনগোলো কান্তেও। এমনকি সময়ের অন্যতম সেরা স্ট্রাইকার করিম বেনজেমাও ইনজুরিতে ছিটকে গেছেন বিশ্বকাপ থেকে। অন্যদিকে, টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার দারুণ ফর্ম নিয়ে বিশ্বকাপে এসে প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে দুঃস্বপ্নের মতো করে যাত্রা শুরু করেছিল লিওনেল মেসির আর্জেন্টিনা। তবে সকল বাধা ডিঙিয়ে বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে লুসাইল আইকনিক স্টেডিয়ামে স্বপ্নের ফাইনালে মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা ও ফ্রান্স। গোটা দুনিয়ার দৃষ্টিও সেদিকেই। দুই দলের ক্যাম্প থেকে আসা খবর এবং সম্ভাব্য সেরা একাদশের সাথে ফর্মেশনের হিসেবও কষছে অনেক ফুটবল পণ্ডিত।

হলুদ কার্ডের নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরবেন মার্কোস আকুনা। ফ্রান্সের বিপক্ষে নিকোলাস তালিয়াফিকোর জায়গাটি হয়তো আকুনাই নিতে যাচ্ছেন। সেই সাথে, লিওনেল স্কালোনি ফিরতে পারেন তার ৪-৩-৩ ফরমেশনে। সে ক্ষেত্রে, আনহেল ডি মারিয়াকে নিয়েই শুরুর একাদশ সাজাতে পারেন আর্জেন্টাইন এই কোচ। তবে ফরাসি মিডফিল্ডকে জায়গা না দেয়ার পরিকল্পনা করে সেমিফাইনালের সেই ৪-৪-২ ফরমেশনেও দলের কৌশল সাজাতে পারেন স্কালোনি। মাঝমাঠের বামপ্রান্তে অ্যালেক্সিস ম্যাকঅ্যালিস্টার এবং ডানে রদ্রিগো ডি পল যে থাকছেন, তা অনেকটাই নিশ্চিত।

অন্যদিকে, অসুস্থতার কারণে মরক্কোর বিপক্ষে সেমিফাইনাল মিস করা ফরাসি মিডফিল্ডার আদ্রিয়ান রাবিওর স্থলে জায়গা পেয়ে ইউসুফ ফোফানা মাঝমাঠে ছিলেন দুর্ভেদ্য। তবে রাবিওর ফেরার সাইডলাইনে চলে যেতে হতে পারে ফোফানাকে। তাছাড়া রক্ষণেও সিদ্ধান্ত নেয়ার অবকাশ রয়েছে ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের। দায়োত উপামেকানো এবং ইব্রাহিম কোনাটের মধ্যে কাকে বেছে নেবেন দেশম, সেটা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে রাফায়েল ভারানের শুরুর একাদশে খেলার সম্ভাবনা বেশি।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ (৪-৩-৩): এমি মার্টিনেজ, মলিনা, রোমেরো, ওটামেন্ডি, আকুনা, ডি পল, এনজো ফার্নান্দেজ, ম্যাকঅ্যালিস্টার, ডি মারিয়া, মেসি, আলভারেজ।

ফ্রান্সের সম্ভাব্য একাদশ (৪-২-৩-১): লরিস, কুন্দে, ভারানে, উপামেকানো, হার্নান্দেজ, শুয়ামেনি, রাবিও, ডেম্বেলে, গ্রিজমান, এমবাপ্পে, জিরু।

আরও পড়ুন: দুই গোল করে তৃতীয় হওয়ার দৌড়ে এগিয়ে ক্রোয়েশিয়া

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply